চতুর্থ বাঙালি

বিবিধ ডেস্ক / ১:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১৬,২০১৯

১৯০১ সালে নোবেল পুরস্কার প্রচলনের পর থেকে ২০১৮ পর্যন্ত ৩ জন বাঙালি ব্যক্তিত্ব নোবেল পুরস্কার জয় করেন। চলতি বছরে অর্থনীতিতে দারিদ্র্য বিমোচনের গবেষণায় চতুর্থ বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পেলেন কলকাতায় জন্ম নেওয়া অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

১৯৯৮ সালে প্রথম বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল ঘরে তুলে নেন প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, উন্নয়ন অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কারণ বিষয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মান দেয় দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। তার ২১ বছর পর দ্বিতীয় বাঙালি হিসেবে একই বিষয়ে নোবেল পেলেন অমর্ত্য সেনেরই ছাত্র অভিজিৎ।

বাঙালি হিসেবে সর্বপ্রথম ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। পরবর্তীতে ১৯৯৮ সালে অমর্ত্য সেন অর্থনীতিতে এবং ২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনূস শান্তিতে এই পুরস্কার জয় করেন। উল্লেখ্য, নোবেল চালুর ১১৯ বছরের ইতিহাসে এ পর্যন্ত আরও ১৩ জন বাঙালি নোবেলের জন্য মনোনয়ন পেয়েছেন।

২০১৯ সালে অর্থনীতিতে নোবেল জিতেছেন তিন অর্থনীতিবিদ। এর মধ্যে কলকাতায় জন্ম নেওয়া অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। অভিজিতের সঙ্গেই নোবেল পেয়েছেন তার স্ত্রী মার্কিন অর্থনীতিবিদ এস্থার ডুফলো। তিনি ফরাসি বংশোদ্ভূত। অভিজিৎ-ডুফলো দম্পতির সঙ্গে নোবেল জেতা আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ^বিদ্যালয়ের অধ্যাপক।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com