ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ

নিজস্ব প্রতিবেদক / ১০:১৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫,২০১৯

আজ ১৫ অক্টোবর মঙ্গলবার, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শোক দিবস। ১৯৮৫ সালের এ দিনে জগন্নাথ হলের একটি ভবন ধসে প্রায় ৪০ জন প্রাণ হারান। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।

প্রতি বছরই জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যেসব ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন, তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এ দিবসটি পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শোক দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল নিয়ে জগন্নাথ হলের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন। এরপর সকাল ৮-৯টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনে আলোচনা সভা, ৯-১০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানদের প্রার্থনাসভা, বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হবে।

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচির আয়োজনও করা হয়েছে। পাশাপাশি শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com