ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইরাকে ৭ হাজার সেনা মোতায়েন ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

ইরাকে শিয়া সম্প্রদায়ের মুসলিমদের সুরক্ষায় সাড়ে ৭ হাজার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ইরান। গতকাল বুধবার দেশটির এক সিনিয়র কর্মকর্তাকে উদ্ধৃত করে এই তথ্য জানায় ইরানি বার্তা সংস্থা মেহর। ইরাক থেকে মার্কিন সেনা চলে যাওয়ার পরে দেশটিতে শিয়া-সুন্নি বিরোধ চরম আকার ধারণ করে। দেশটির ৭০ শতাংশ শিয়া এবং ২৮ শতাংশ জনগণ সুন্নি। প্রায়ই তাদের মধ্যে সংঘাত দেখা যায়। ইরানও শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশ। এর আগেও শিয়াদের সুরক্ষায় ইরাকে ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে।

ইরানের আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান কারামি বলেন, আশুরার ৪০ দিন পরে আয়োজিত অনুষ্ঠান আরবাইনে নিরাপত্তা দিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, এই অনুষ্ঠানের জন্য ১০ হাজার সেনা প্রস্তুত থাকবে। রাজপথে থাকবে সাড়ে ৭ হাজার। আর ৪ হাজার সেনা শিয়াদের সুরক্ষায় যেকোনো পরিস্থিতিতে প্রস্তুত থাকবে।

সুন্নি এবং শিয়া উভয় সম্প্রদায়ের মুসলিমরাই তাদের পবিত্র গ্রন্থ কোরআন এবং নবী মুহাম্মদের (স.) অনুসারী, কিন্তু তাদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছিল নবী মুহাম্মদের (স.) মৃত্যুর পরপরই। তার পরে কে মুসলিম সম্প্রদায়ের নেতৃত্ব দেবেন, সেই প্রশ্নে মতপার্থক্যকে কেন্দ্র করে।

মূল ধর্মবিশ্বাস ও রীতিনীতি অভিন্ন হলেও দুই সম্প্রদায়ের মধ্যে ধর্মতত্ত্ব, আচার-আচরণ, আইন এবং ধর্মীয় সংগঠনের ক্ষেত্রে বেশ কিছু তফাৎ আছে। তাদের নেতাদের মধ্যেও দেখা যায় একে অপরের ওপর প্রাধান্য বিস্তারের চেষ্টা। ইরান, ইরাক, বাহরাইন, আজারবাইজান এবং ইয়েমেনে শিয়ারা সংখ্যাগরিষ্ঠ।

অন্যদিকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া, তুরস্ক, কাতার, লেবানন, কুয়েত, আফগানিস্তান, ভারত এবং পাকিস্তানে বড় সংখ্যায় শিয়া জনগোষ্ঠী রয়েছে।

 
Electronic Paper