ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৬:১৩ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। আজ সোমবার এই তিন বিজ্ঞানীর নাম ঘোষনা করা হয়েছে।

চিকিৎসা বিজ্ঞানে এই তিন নোবেলজয়ী হলেন, উইলিয়াম জি. কেলিন জুনিয়র, স্যার পিটার জে. র্যাটক্লিফ ও গ্রেগ এল. সেমেনজা। শরীরে কোষগুলো কীভাবে অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে খাপ খায় তা নিয়ে যুগান্তকরী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরুষ্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১০৯ বার। এর মধ্যে ১২ বার চিকিৎসার নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার।

চলতি বছরে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ২২৩ জন ব্যক্তি ও ৭৮টি প্রতিষ্ঠান নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

 
Electronic Paper