ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিপ্লবী লীলার বাড়ি সংরক্ষণের দাবি

মৌলভীবাজার প্রতিনিধি
🕐 ৩:০৭ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী, উপমহাদেশের নারী জাগরণের পথিকৃত ও ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী বিপ্লবী লীলা নাগের ১১৯তম জন্মদিনে মৌলভীবাজারের রাজনগরের পাঁচগাঁওয়ে লীলা নাগের পৈতৃক বাড়ি সংরক্ষণ করে তার স্মৃতিরক্ষার উদ্যোগ গ্রহণের জন্য মৌলভীবাজারে সমাবেশ করেছে প্রগতি লেখক সংঘ ও লীলা নাগ স্মৃতি পরিষদ। গতকাল মৌলভীবাজার প্রেস ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন প্রগতি লেখক সংঘ ও লীলা নাগ স্মৃতি পরিষদের প্রতিনিধিরা।

লীলা নাগ স্মৃতি পরিষদের সভাপতি কবি ইন্দ্রজিৎ দেবের সভাপতিত্বে এবং বাংলাদেশ প্রগতি লেখক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক আহমদ আফরোজের সঞ্চালনায় বক্তব্য দেন, সংস্কৃতজন ডা. এম এ আহাদ, সিপিবির সম্পাদক মন্ডলির সদস্য জহর লাল দত্ত, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার সমন্বয়ক আ স ম সালেহ সোহেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার জেলা সংসদের সভাপতি শুবিনয় শুভ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, রাজনগরের পাঁচগাঁও গ্রামে লীলা নাগের ঐতিহাসিক বাড়িটি বর্তমানে মানবতাবিরোধী অপরাধের অন্যতম অভিযুক্ত প্রয়াত আলাউদ্দিন চৌধুরীর পরিবারের দখলে রয়েছে। বাড়িটি উদ্ধার ও সংরক্ষণ এবং এই বিপ্লবী মহীয়সীর অবদান আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে বাড়িটিতে জাদুঘর ও বিদ্যাপিঠ প্রতিষ্ঠা করতে হবে। এজন্য সরকার ও সচেতন মহলকে এগিয়ে আসার আহবান জানান।

 
Electronic Paper