টিউশন ফির লাগাম টানতে নীতিমালা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক / ১০:০৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯,২০১৯

শিক্ষাপ্রতিষ্ঠানে ইচ্ছেমতো টিউশন ফি আদায় বন্ধে নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘টিউশন ফি নীতিমালা-২০১৯’ এর মাধ্যমে উচ্চহারে অর্থ আদায় বন্ধ করতে যাচ্ছে সরকার। তবে প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী শিক্ষার্থীদের টিউশন ফি ও অন্য ব্যয় নির্ধারণ করা হবে। এ লক্ষে গঠিত একটি কমিটি কাজও শুরু করে দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ফি আদায়ে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো বিধান নেই। ফলে বারবার সতর্ক করার পরও তা বন্ধ হচ্ছে না। এ জন্য নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার। নীতিমালা প্রণয়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব (অডিট ও আইন) আহমদ শামীম আল রাজী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন ও শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব আনোয়ারুল হক।

জানা গেছে, সারা দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে টিউশন ফি নির্ধারণের সিদ্ধান্ত হয়েছে। আগামী এক মাসের মধ্যে নীতিমালা তৈরির কাজ শেষ হবে।

এ নীতিমালা প্রণয়ণের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা। তারা মনে করছেন, অনেক আগেই সরকারিভাবে টিউশন ফি নির্ধারণ করা দরকার ছিল। যা হোক এবার এই দৌরাত্ম্য বন্ধ হবে। তবে এ বিষয়ে সরকারের নিয়মিত মনিটরিং দরকার।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com