ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোরআনে হাদিসের বিষয়ে কী বলা হয়েছে?

খোলা কাগজ ডেস্ক
🕐 ১০:৫০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

প্রশ্নটি করেছেন মতিউর রহমান, সাহেববাজার, রাজশাহী থেকে

কোরআনে স্পষ্টভাবে কোনো আয়াত নেই, যেখানে হাদিসের অনুসরণ করতে বলা হয়েছে। কিন্তু কোরআনের অনেক আয়াতই মুসলমানদের রসুলুল্লাহ (সা.)-কে অনুসরণ করার নির্দেশ দিয়েছে। এখন প্রশ্ন হলো, এ অনুসরণ কি শুধু রসুল (সা.)-এর ওপর অবতীর্ণ কোরআনি ওহির অনুসরণ, নাকি তার চেয়েও বেশি কিছু?

আল্লাহর রসুল হিসেবে মুহাম্মদ (সা.)-এর ভূমিকা ও দায়িত্ব ছিল নেতৃত্বের ও পথপ্রদর্শকের। বিভিন্ন বিষয়ে তিনি লোকদের পথনির্দেশনা দিতেন, কোনো কাজ নিজে করার মাধ্যমে লোকের জন্য উদাহরণ তৈরি করতেন। ফলে বিভিন্ন কাজ করা ও সমস্যা সমাধানের জন্য মুসলমানরা তাকেই অনুসরণ করতেন।
রসুল (সা.)-এর বাস্তব জীবন, কথা, কাজ ও নির্দেশনা তার সাহাবিরা স্মরণে রাখেন এবং সেই অনুসারেই নিজেদের জীবনকে পরিচালনা করতেন। পরবর্তী যুগে রসুল (সা.)-এর যাবতীয় কথা, কাজ ও জীবনকে লিপিবদ্ধ করা হয়, যাকে হাদিস শাস্ত্র হিসেবে উল্লেখ করা হয়।

একদল লোক দাবি করে, জীবন পরিচালনার জন্য রসুল (সা.)-এর ব্যক্তিগত মানবীয় জীবনসহ সম্পূর্ণভাবে আক্ষরিক অর্থেই তাকে অনুসরণ করা মুসলমানের জন্য ফরজ। অপরদিকে আরেক দলের দাবি, জীবন পরিচালনার জন্য কোরআন ছাড়া অন্যকিছু অনুসরণের প্রয়োজন নেই। উভয় দলের লোকই বিষয়টিকে উগ্র প্রান্তিকতার দিকে নিয়ে গেছে।

এর মাঝখানে আমাদের দৃষ্টিপাত করা উচিত রসুল (সা.)-এর জীবনের প্রতি। মানুষ হিসেবে রসুল (সা.) তার জীবনে অনেক কাজই করেছেন। বিশেষ সময়ের, বিশেষ স্থানের মানুষ হিসেবে তিনি স্থানীয় জীবনধারায় অভ্যস্ত ছিলেন। ব্যক্তিগত জীবনে রসুল (সা.)-এর জীবনধারা আবশ্যিকভাবে অনুসরণের জন্য কোরআনে আদেশ দেওয়া হয়নি। আল্লাহতায়ালা বলেন, বলুন, আল্লাহর আনুগত্য কর এবং রসুলের আনুগত্য কর। অতঃপর যদি তোমরা মুখ ফিরিয়ে নাও, তবে তার ওপর ন্যস্ত দায়িত্বের জন্য সে দায়ী এবং তোমাদের ওপর ন্যস্ত দায়িত্বের জন্য তোমরা দায়ী। তোমরা যদি তার আনুগত্য কর, তবে সৎ পথ পাবে। রসুলের দায়িত্ব তো কেবল সুস্পষ্টরূপে পৌঁছে দেওয়া। (সূরা নূর, আয়াত-৫৪)।

 
Electronic Paper