দুরবস্থা কাটিয়ে উঠব কীভাবে?

খোলা কাগজ ডেস্ক / ৮:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০,২০১৯

প্রশ্নটি করেছেন মিতু ফারহানা, বাসাবো, ঢাকা থেকে

দৈনন্দিন জীবনে তাকওয়ার পথ অবলম্বন করুন। সর্বক্ষেত্রে আল্লাহর প্রতি ভয় ও ভালোবাসায় তার সন্তুষ্টি মোতাবেক চলা এবং তিনি অসন্তুষ্ট হন এমন সবকিছু থেকে বেঁচে থাকা। ইসলামের ফরজ ও ওয়াজিব বিধানগুলো যথাযথভাবে আদায় করা এবং গুণাহমুক্ত থাকা। এইসঙ্গে বান্দার হক সম্বন্ধে সচেতন হওয়া। বান্দার হকের মধ্যে রয়েছে- লেনদেনে স্বচ্ছ হওয়া ও মানুষের সঙ্গে সদ্ব্যবহার করা।

আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে চলা। প্রতিবেশীর সঙ্গে উত্তম আচরণ করা। একাধিক হাদিসে কাজগুলো পালনে সচ্ছল জীবিকা লাভের কথা বলা হয়েছে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে- আর যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য উত্তরণের পথ তৈরি করে দেন এবং তিনি তাকে এমন উৎস থেকে রিজিক দেবেন, যা সে কল্পনাও করতে পারবে না। আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট। আল্লাহ তার উদ্দেশ্য পূরণ করবেনই। নিশ্চয় আল্লাহ প্রত্যেক জিনিসের জন্য একটি সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন। (সুরা তালাক, আয়াত-২-৩)।

দ্বিতীয়ত, বেশি বেশি তওবা ও ইস্তেগফার করুন। কেননা হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হাদিসে সুস্পষ্টভাবে এসেছে- রসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি নিয়মিত ইস্তেগফার করবে আল্লাহ তার সব সংকট থেকে উত্তরণের পথ বের করে দেবেন, সব দুশ্চিন্তা মিটিয়ে দেবেন এবং অকল্পনীয় উৎস থেকে তার রিজিকের সংস্থান করে দেবেন। (আবু দাউদ, ১৫২০; ইবনে মাজাহ : ৩৮১৯; তাবরানি-৬২৯১)।

তৃতীয়ত, সংকটকালীন সময়ে বেশি বেশি নামাজ পড়ে আল্লাহর কাছে দোয়া করুন। রিজিকের সংকটে সাহাবায়ে কেরাম (রা.) নামাজের মাধ্যমে আল্লাহর কাছ থেকে রিজিক চেয়ে নিতেন। পাশাপাশি হাঁটতে চলতে কোরআনে উল্লেখিত এ দোয়া বেশি বেশি পাঠ করুন- হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকীল।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com