ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে আগ্রহী উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৫:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

পারমাণবিক নিরস্ত্রীকরণে যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও আলোচনা শুরু করতে ইচ্ছুক উত্তর কোরিয়া। চলতি সেপ্টেম্বরের পরে তারা শীর্ষ দুই নেতার মুখোমুখি আলোচনায় বসতে চায়। দেশটির ভাইস ফরেন মিনিস্টার চু সন-হুই জানিয়েছেন, উভয়পক্ষের সম্মত একটি পরিস্থিতিতে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও বিস্তর আলোচনায় বসতে ইচ্ছুক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পারমাণবিক নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার প্রতি আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানানোর পরই চু সন-হুই এ কথা বলেন। যদিও চু সন-হুই’র এই বক্তব্যের কয়েক ঘণ্টা পরই উত্তর কোরিয়া থেকে স্বল্প-পরিসরের দুটি ক্ষেপণাস্ত্র (প্রজেক্টাইল) উৎক্ষেপণ হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম খবর প্রকাশ করেছে। এটি উত্তর কোরিয়া থেকে সাম্প্রতিক মাসগুলোতে একটি সিরিজ টেস্টের সর্বশেষ উৎক্ষেপণ।

পরে চু সন-হুই এও বলেন, আগামী আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি বিকল্প পদ্ধতি আসবে। যা উভয়পক্ষের স্বার্থকে কার্যকর করবে এবং আমাদের কাছে গ্রহণযোগ্য হবে।

এর আগে গত বছর সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে প্রথম বৈঠক হয়েছিল। পরবর্তীতে পুরো প্রক্রিয়াই ব্যর্থ হয়েছিল। এরপর এ বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে দ্বিতীয় বৈঠকে বসেন শীর্ষ এই দুই নেতা। তখনো কোনো ফলপ্রসূ আলোচনায় হয়নি।

 
Electronic Paper