ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তেজগাঁওয়ে যান চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে গার্মেন্টসে নিয়মবহির্ভূত শ্রমিক ছাঁটাই ও নির্যাতনের প্রতিবাদে পোশাক শ্রমিকরা সড়কে অবস্থান নিলে বন্ধ হয়ে যায় যান চলাচল। দীর্ঘ সময় অবরোধের কারণে আশাপাশ এলাকায় থেমে থাকতে হয় সব রকমের গাড়িকেই। এ সময় সৃষ্টি হয় যানজটের। পরে দীর্ঘ ৪ ঘণ্টা পর ফের চলাচল শুরু হয় যানবাহনের। এর আগে বুধবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত অবস্থানের পর বৃহস্পতিবার ভোর থেকে ফের সড়কে অবস্থান নেয় শ্রমিকেরা।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক উত্তর বিভাগের তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার (এসি) হামিদুল হক বিশ্বাস বিষয়টি নিশ্চিত করে জানান, সপ্তাহের শেষ দিন হওয়ায় এমনিতেই সড়কে যানবাহনের চাপ সামাল দিতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। সেখানে সকাল ৯টা থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছিল একটি গার্মেন্টেসের শ্রমিকরা। ক্রাইম ডিভিশন ও ট্রাফিক পুলিশের চেষ্টায় গার্মেন্টস শ্রমিকদের সড়ক থেকে সরানো গেছে। দুপুর পৌনে ১টা থেকে রাস্তায় যান চলাচল ফের শুরু হয়েছে।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী হোসেন জানান, বুধবার রাত ১১টার পর শ্রমিকরা গার্মেন্টসের আশপাশে অবস্থান নেন। উত্তেজিত শ্রমিকরা গার্মেন্টসে ভাঙচুর করতে গেলে পুলিশ বাধা দেয়। গত দু’দিন শ্রমিক ছাঁটাই নিয়ে তাদের এই অসন্তোষ। সকাল থেকে তারা ফের সড়কে অবস্থান নেয়।

সড়কে অবস্থান নেওয়া বেশ কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, বেতনসহ অন্যান্য আর্থিক সুবিধা পরিশোধ না করেই শ্রমিকদেরকে ছাঁটাই করা হয়েছে। অনেকে ছাঁটাইয়ের পর গার্মেন্টস থেকে বের না হতে চাইলে তাদের জর করে বের করে দেওয়া হয় বলেও অনেক অভিযোগ করেন।

এদিকে শ্রমিকদের অবরোধের কারণে তেজগাঁও শিল্পাঞ্চলের সাতরাস্তা মোড়, মগবাজার, অপরদিকে মহাখালীর সড়ক, ও বিজয়সরণি থেকে ওভারপাস হয়ে লাভ রোড, নাবিস্কু সড়কে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন অফিসগামী কর্মজীবী ও স্কুলগামী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর ১টায় সরেজমিন দেখা যায়, বিক্ষুব্ধ শ্রমিকরা মূল সড়ক ছাড়লেও বিক্ষোভ বন্ধ করেননি। গলির মুখে দাঁড়িয়ে বিক্ষোভ করছেন তারা। বিক্ষুব্ধ শ্রমিকরা জানিয়েছেন, গার্মেন্টসে নিয়মবহির্ভূত শ্রমিক ছাঁটাই ও নির্যাতনের প্রতিবাদে তাদের এই অবস্থান।

 

 

 
Electronic Paper