ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফের বিক্ষোভে পোশাক শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে গার্মেন্টসে নিয়মবহির্ভূত শ্রমিক ছাঁটাই ও নির্যাতনের প্রতিবাদে পোশাক শ্রমিকরা সড়কে অবস্থান নিয়েছেন। এ ঘটনায় পুলিশও মুখোমুখি অবস্থানে রয়েছে। নাসা গ্রুপের গার্মেন্টসের সামনে শ্রমিকরা এ অবস্থান নিয়েছেন।

বুধবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত অবস্থানের পর বৃহস্পতিবার ভোর থেকে ফের সড়কে অবস্থান নেন বলে জানা গেছে।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী হোসেন জানান, বুধবার রাত ১১টার পর শ্রমিকরা গার্মেন্টসের আশপাশে অবস্থান নেন। উত্তেজিত শ্রমিকরা গার্মেন্টসে ভাঙচুর করতে গেলে পুলিশ বাধা দেয়। গত দু’দিন শ্রমিক ছাঁটাই নিয়ে তাদের এই অসন্তোষ। সকাল থেকে তারা ফের সড়কে অবস্থান নিয়েছেন।

সড়কে অবস্থান নেওয়া বেশ কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, বেতনসহ অন্যান্য আর্থিক সুবিধা পরিশোধ না করেই শ্রমিকদেরকে ছাঁটাই করা হয়েছে। অনেকে ছাঁটাইয়ের পর গার্মেন্টস থেকে বের না হতে চাইলে তাদের জর করে বের করে দেওয়া হয় বলেও অনেক অভিযোগ করেন।

সর্বশেষ পরিস্থিতি নিয়ে জানতে চাইলে তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার (এসি) সালমান হাসান জানান, শ্রমিকরা এখনও অবস্থান নিয়ে আছে, এলাকায় পুলিশ মোতায়েন আছে। শ্রমিক অসন্তোষ নিয়ন্ত্রণে পুলিশ গার্মেন্টস মালিকদের সঙ্গে আলোচনা করবেন।

এ সময় মো. আজাদ নামের এক শ্রমিক বলেন, শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করা হলে আন্দোলন অব্যাহত থাকবে।

এদিকে তেজগাঁও শিল্পাঞ্চল ও সাতরাস্তা মোড়ে অবস্থানের কারণে এক পাশে মগবাজার ও অপরদিকে মহাখালীর সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে অফিস ও স্কুলগামীদের হেঁটে গন্তব্যে যেতে হচ্ছে।

 
Electronic Paper