নিষ্ঠার প্রতিমূর্তি টলস্টয়ের স্ত্রী সোফিয়া

খোলা কাগজ ডেস্ক / ৯:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১,২০১৯

১৮৬২ সালে ৩৪ বছর বয়সী টলস্টয় বিয়ে করেন ১৮ বছর বয়সী সোফিয়া বের-কে। তাদের প্রথম সাক্ষাতের এক সপ্তার মাথায়। বিয়ের বছরই টলস্টয় ‘ওয়ার অ্যান্ড পিস’ লেখা শুরু করেন। ফার্স্ট ড্রাফট শেষ করেন ১৮৬৫ সালে।

এরপর টলস্টয় রিভাইস করা শুরু করেন তো রিভাইস করতেই থাকেন। আর রিভাইস করতে সাহায্য নেন সোফিয়ার। সোফিয়া প্রত্যেকটা ড্রাফট নিজের হাতে লিখছেন। এবং এটা করতে গিয়ে প্রায়ই ম্যাগনিফায়িং গ্লাস ইউজ করতেন, কারণ টলস্টয়ের হাতের লেখা ছিল এদেশের ডাক্তারদের প্রেস্ক্রিপশনের মতো। সাত বছরে সোফিয়া ‘ওয়ার অ্যান্ড পিস’-এর পুরো পাণ্ডুলিপি আটবার নিজের হাতে লিখেছেন আর উপন্যাসের কোনো কোনো অংশ ৩০ বার পর্যন্ত লিখছেন।

ভাবা যায়? ওইরকম ঢাউস সাইজের উপন্যাস হাতে আটবার কপি করা! আমরা তো ২৫০ শব্দের ফেসবুক পোস্ট লেখতেই ক্লান্ত হয়ে পড়ি! এবং এই কাজ করছেন চার সন্তানের জন্ম দেওয়া আর টলস্টয়ের স্টেট আর ব্যবসা (টলস্টয়ের ব্যবসাবুদ্ধি পাক্কা ছিল না। লিখতেন, ব্রোথেলে যেতেন, জুয়া খেলতেন আর ঋণ শোধ করতে একটার পর একটা অঞ্চল বিক্রি করে দিতেন)। সামলানোর পাশাপাশি!

ধৈর্য আর নিষ্ঠার প্রতিমূর্তি ছিলেন এই সোফিয়া বের। অথচ ইতিহাস নামের ‘অভিজাতদের সমাধিক্ষেত্র’ মনে রাখে খালি টলস্টয়দের। সোফিয়াদের কথা ইতিহাসের পাদটীকার চিপায়-চাপায় পইড়া থাকে।

কে এম এ রাকিব
লেখক

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com