ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বামনায় ঝুঁকিপূর্ণ ভবনে ডাক বিভাগের কার্যক্রম

নির্ঝর কান্তি বিশ্বাস ননী, বামনা (বরগুনা)
🕐 ৮:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০১৯

বরগুনার বামনা উপজেলা পোস্ট অফিস ভবনটি দীর্ঘদিন সংস্কারের অভাবে ছাদ ও দেয়ালের পলেস্তরা খসে পড়েছে। বর্তমানে ছাদ চুইয়ে পানি পড়ছে অফিস কক্ষে। ছাদের পলেস্তরা পড়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বিষয়টি বহুবার ঊর্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালেও সংস্কারের উদ্যোগ না নেওয়ায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে অফিস করছেন ওই দপ্তরে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা।

সরেজমিন গিয়ে দেখা গেছে, অফিসের চারপাশের বাউন্ডারি ওয়াল সম্পূর্ণ বিধ্বস্ত। অফিসটির প্রধান গেটটি ভাঙা। দ্বীর্ঘদিন সংস্কারের অভাবে ভবনটির গায়ে শ্যাওলা ও ছাদে গুল্ম জাতীয় বৃক্ষ বেড়ে উঠছে। অফিসের ভিতরে গিয়ে ভবনটির জীর্ণদশা দেখলে যে কেউ আৎকে উঠবে। ছাদের সম্পূর্ণ পলেস্তরা খসে পড়েছে।

ভিতর থেকে ছাদের দিকে তাকালে মরিচা ধরা লোহার রডগুলো চোখে পড়ে। অফিস কক্ষের ছাদের অনেক স্থানে পলিথিন টানিয়ে বৃষ্টির পানি আটকানোর চেষ্টা করছেন কর্মচারীরা।

এছাড়া পোস্ট মাস্টারের আবাসিক বাস ভবনটি ব্যবহারের অনুপযোগী। ভবনটির ছাদ দিয়ে বৃষ্টি পানি চুইয়ে পড়ছে। যে কোন মূহুর্তে ভবনটি ধসে প্রাণহানিসহ বড় কোন দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।

বামনা পোস্ট অফিসে স্বামীর পেনশন নিতে আসা সুমিতা রানী জানান, তার স্বামী এখানেই চাকরি করতেন। প্রতিমাসে তাকে পোস্ট অফিসে আসতে হয় পেনশনের টাকা নিতে। কিন্তু সব সময় ভয়ে থাকতে হয় তাকে। কখন উপরের ছাদ ধসে পড়ে।

অফিসের মেইল পিওন আ. রব আকন জানান, কিছুদিন আগে অফিসের দরজা খোলার সময় তার মাথার ওপর পলেস্তরা খসে পড়ে। এতে সে গুরুতর জখম হয়। কিছুদিন তাকে হাসপাতালে থাকতে হয়েছে।

বামনা উপজেলা পোস্ট মাস্টার মো. আ. হাই বলেন, দীর্ঘদিন ধরে বামনা পোস্ট অফিসটি জীর্ণ অবস্থায় রয়েছে। আর এর মধ্যেও আমরা জীবনের ঝুঁকি নিয়ে গ্রাহকদের সেবা দিচ্ছি। ভবন দুটি সংস্কারের জন্য পোস্ট অফিসের কর্মকর্তাদের লিখিতভাবে একাধিকবার জানালেও এখন পর্যন্ত সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি বলে জানান।

 
Electronic Paper