ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গুনাহ থেকে মুক্ত থাকব কীভাবে?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৮:৩৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৯

প্রশ্নটি করেছেন মারুফা সুলতানা, নারিন্দা, ঢাকা থেকে

বারবার তওবার পরেও পাপের পুনরাবৃত্তি হয়ে যায়। এমনটা অনেকেরই হয়। বিশেষত বর্তমান সময়ে ইসলামকে জীবনে ধারণ করে চলতে চাওয়া তরুণরা এ সমস্যার সম্মুখীন হন সবচেয়ে বেশি। এভাবে তারা মানসিক যন্ত্রণায় ভুগতে থাকেন। কখনো নিজের ওপর হতাশ হয়ে পড়েন।

জেনে রাখা উচিত, কোরআন এমন বান্দাদের জন্য হতাশার পরিবর্তে আশার কথা জানিয়ে দেয়। পবিত্র কোরআনে নবীজিকে (সা.) সম্বোধন করে আল্লাহতায়ালা বলেন- বলুন, হে আমার বান্দাগণ! তোমরা যারা নিজেদের প্রতি অবিচার করেছ- আল্লাহর অনুগ্রহ হতে নিরাশ হইও না; নিশ্চয় আল্লাহ সমস্ত গোনাহ ক্ষমা করে দেবেন। নিশ্চয় তিনি ক্ষমাশীল, পরম দয়ালু (সূরা জুমার-৫৩)।

আল্লাহর ক্ষমার দরজাও কখনো বন্ধ থাকে না। এক হাদিসে কুদসিতে নবীজি (সা.) বলছেন, আল্লাহ বলেন- হে আদম সন্তান! তুমি যতক্ষণ পর্যন্ত আমাকে ডাকতে থাকবে এবং আমার কাছে আশা করতে থাকবে, আমিও তোমাকে ক্ষমা করতে থাকব। হে আদম সন্তান! তোমার গুনাহ যদি আসমান পর্যন্তও ভরে ওঠে, এরপর তুমি আমার কাছে ক্ষমা প্রার্থনা কর, আমি তোমাকে ক্ষমা করে দেব। হে আদম সন্তান! যদি তুমি আমার কাছে সমগ্র জমিন পরিমাণ ভুল-ভ্রান্তি নিয়ে এসেও উপস্থিত হও, আর তুমি আমার সঙ্গে কাউকে শরিক করোনি, তাহলে আমিও এ পরিমাণ ক্ষমা নিয়েই তোমার কাছে আসব (তিরমিজি-৩৫৪০)।

সুতরাং সর্বদা আল্লাহর কাছে আপনার গুনাহের জন্য ক্ষমা চাইতে থাকুন এবং বিশ্বাস রাখুন, নিশ্চিতভাবে আল্লাহ আপনার গুনাহকে মাফ করে দেবেন।

 
Electronic Paper