ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লঘুচাপে দেশজুড়ে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১৩ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৯

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংশ্লিষ্ট এলাকায় সৃষ্ট লঘুচাপের কারণে রাজধানী ঢাকাসহ দেশের অনেক জায়গায় বৃষ্টি পড়ছে। বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে সড়কে লেগে থাকা কোরবানির পশুর রক্ত ও ময়লা। ভ্যাপসা গরম দূরীভূত আবহাওয়া শীতল হয়েছে। স্বস্তি নেমেছে নাগরিক জীবনে। তবে এ বৃষ্টিতে মশার প্রজনন বৃদ্ধির আশঙ্কাও করছেন সংশ্লিষ্টরা।

আজ (১৪ আগস্ট) সকাল সাড়ে ৭টা থেকে আকাশ কালো করে নামে মাঝারি ধরনের বৃষ্টি। কয়েক ঘণ্টার টানা বৃষ্টিতে কোথাও কোথাও সড়কে পানি জমেছে। 

এদিকে সারা দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে রাজধানীসহ দেশের প্রায় সব বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির কথা বলেছে সংস্থাটি। লঘুচাপের কারণে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উল্লেখ করা হয়- চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। ফলে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 
Electronic Paper