ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রিটিশ ট্যাঙ্কারকে আটকানোর চেষ্টা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:১৫ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

ইরানের বিরুদ্ধে ব্রিটেনের একটি তেলের ট্যাঙ্কারকে আটক চেষ্টার অভিযোগ তুলেছেন মার্কিন কর্মকর্তারা। গত বুধবার পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে এ ঘটনা ঘটেছে। ব্রিটেনের এক মুখপাত্র জানিয়েছেন, সেখানে রাজকীয় নৌবাহিনী ওই নৌকাগুলোকে সতর্ক করার পর তারা সেখান থেকে চলে যায়।

এ ঘটনাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে ইরানের ওপর অভিযোগ আনা হয়েছে। মাত্র এ সপ্তাহ আগেই জিব্রাল্টার উপকূলে একটি ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করা হয়। জিব্রাল্টার কর্তৃপক্ষকে ওই ট্যাঙ্কারটি জব্দ করতে সহায়তা করেছিল ব্রিটেনের রাজকীয় নৌবাহিনী।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাঙ্কারটি ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাচ্ছে এমন সন্দেহে এটি জব্দ করা হয়। এর জবাবে এক ইরানি কর্মকর্তা বলেছিলেন যে, তাদের জব্দ হওয়া তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেওয়া না হলে তাদেরও উচিত ব্রিটেনের তেলের ট্যাঙ্কার জব্দ করা।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত বুধবার ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে হয়রানি করা নৌকাগুলো ইরানের বিপ্লবী গার্ডের। অপরদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান ইউরোপীয় ইউনিয়নের সদস্য না। তাই তারা ইরানের ওপর কোনো নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে না।

 
Electronic Paper