ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিরাজগঞ্জে যমুনার তীরে ধস

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৭:১৬ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

প্রবল স্রোতে ও ঘূর্ণাবর্তে স্কাউরিংয়ের ফলে নিচ থেকে মাটি সরে গিয়ে সিরাজগঞ্জের এনায়েতপুরে যমুনা তীরে ৩০ মিটার এলাকায় ভাঙন দেখা দিয়েছে। গতকাল বুধবার ভোরে ব্রাহ্মণগ্রাম তারা মসজিদের পাশে এ ধস নামে। ধসের কারণে এলাকাবাসী আতঙ্কে ঘর-বাড়ি অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছে।

পাউবো ও স্থানীয় সূত্র জানায়, চিকিৎসা, শিক্ষা ও তাঁতশিল্প নগরী এনায়েতপুর থানার ব্রাহ্মণগ্রামে যমুনার ভাঙন রোধে সম্প্রতি দুই কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে ৫০০ মিটার এলাকায় তীর সংরক্ষণে কাজ করা হয়েছে। এছাড়া উত্তরে তারা মসজিদ এলাকায় ভাঙন ঠেকাতে আরও পাঁচ হাজার জিও ব্যাগ ফেলা হয়েছিল।

বুধবার ভোরে সেখানেই ভাঙন দেখা যায়। এতে এলাকায় এলাকাবাসীর মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে। তারা মসজিদটি বর্তমানে যমুনা নদী থেকে মাত্র আট মিটার দূরে রয়েছে। যে কোনো সময় নদীতে বিলীন হয়ে যাবে।

এবিষয়ে সিরাজগঞ্জ পাউবোর এসও মাসুদুল হক জানান, ভাঙনে ক্ষতিগ্রস্ত ব্রাহ্মণগ্রাম এলাকা পরিদর্শন করে দ্রুত জিও ব্যাগ ফেলে সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া আড়কান্দি চর এলাকার ভাঙন ঠেকাতে কার্যকরী উদ্যোগ নিতে ঊর্ধ্বতন মহলকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে কাজ শুরু করা হবে।

স্থানীয়দের অভিযোগ, আড়কান্দি এলাকায় ভাঙন রোধে কোনো কাজ করা হয়নি। এছাড়া খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের দক্ষিণে ব্রাহ্মণগ্রাম থেকে পাচিল পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে চলছে নদী ভাঙন।

এ কারণে দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট, এনায়েতপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক, ৮০০ শয্যার খাজা ইউনুস আলী মেডিকলে কলেজ অ্যান্ড হাসপতাল, বিশ্ববিদ্যালয়সহ বহু তাঁত কারখানা এবং অসংখ্য ঘরবাড়ি রয়েছে ভাঙন ঝুঁকিতে।

 
Electronic Paper