সন্ধান মেলেনি ২৯ জেলের

এস আই মুকুল, চরফ্যাশন (ভোলা) / ১২:১৩ অপরাহ্ণ, জুলাই ০৯,২০১৯

বঙ্গোপসাগরের মোহনায় ঝড়ের কবলে পড়া পৃথক তিন ট্রলার ডুবির ঘটনায় ৭২ ঘণ্টায়ও হদিস মেলেনি ভোলার চরফ্যাশনের নিখোঁজ জেলেদের। এ ঘটনায় এক ট্রলারের ১৪ জেলেকে উদ্ধার করা গেলেও ২৯ জেলে এখনো নিখোঁজ রয়েছেন। চরফ্যাশন ও দুলারহাট থানার ওসির বরাতে এ তথ্য জানা গেছে।

গত শনিবার দুপুর ২টা ও বিকাল ৪টায় ঢালচরের শিবচর সংলগ্ন সমুদ্রে এবং হাতিয়ায় মেঘনার পূর্ব পাশে ট্রলারডুবির ঘটনা ঘটে। নিখোঁজ জেলেদের বাড়ি চরফ্যাশনের আহমদপুর, রসুলপুর, জিন্নাগড় ও মাদ্রাজ ইউনিয়নে।

মাদ্রাজের শাজাহান মাঝি বলেন, গত ২ জুলাই সামরাজ মৎস্যঘাট থেকে ১৫ জেলে গভীর সমুদ্রে মাছ শিকারে সাগরে অবস্থান করে। ঝড়ের কবলে পড়ার খবর পেয়েছি। চর মাদ্রাজ এলাকার নিখোঁজ জেলেরা হলেন মনির মাঝি, জিহাদ হোসেন, জুয়েল, সেলিম, বাবুল, অলিউদ্দিন, বেলায়েত হোসেন, অজিউল্লা, মাকসুদ, কামাল, তছির ও জাহাঙ্গীর।

নুরাবাদ, আহাম্মদপুর ও ফরিদাবাদ গ্রামের নিখোঁজ জেলেরা হলেন শাহাজাহান মাঝি, জামাল মিস্ত্রী, রুবেল, আবদুল হাই, আফসার জমাদার, শাহাজাহান, জসিম, হোসেন, রবিউল, নাসির, সুলতান মাঝি, রফিজল, কবির এবং জলিল। এছাড়াও নিখোঁজ হওয়া বাকি জেলের নাম জানা যায়নি। চরফ্যাশন থানার ওসি শামসুল আরেফিন বলেন, সাগরে মাছ ধরার সময়ে আকস্মিক ঝড়ের কবলে পড়ার ঘটনায় পুলিশ, কোস্টগার্ড ও স্থানীয়দের সহায়তায় উদ্ধারে চেষ্টা অব্যাহত রয়েছে।

দুলারহাট থানার ওসি মিজানুর রহমান বলেন, নূরাবাদ ও আহাম্মদপুর এলাকার নিখোঁজ জেলেদের উদ্ধারে গতকাল (রোববার) থেকেই সাগরে তৎপরতা চালানো হচ্ছে।

চরফ্যাশনে দায়িত্বে নিয়োজিত কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার মো. ওয়ালি উল্লাহ বলেন, নিখোঁজ জেলেদের উদ্ধারে গত রবি ও সোমবার দিনব্যাপী সাগর মোহনায় চেষ্টা চালিয়ে এক ট্রলারের ১৪ জেলেকে উদ্ধার করা হয়েছে। তবে অন্য জেলের সন্ধান পাইনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, আমরা মাদ্রাজের সামরাজ ও ঢালচরে পরিদর্শনে গিয়েছি সেখানকার স্থানীয় জেলেদের সঙ্গে আলোচনা হয়েছে। ট্রলার ডুবির ঘটনায় প্রশাসন ও স্থানীয়দের সহায়তায় সাগরের বিভিন্ন স্থানে নৌ-স্পিড বোট ও ফিশিং বোট নিয়ে এখনােও নিখোঁজ জেলেদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছি। অমাবশ্যার প্রভাবে সাগর উত্তাল থাকায় নিখোঁজ জেলেরা কোথায় আছে তা নিশ্চিত করা যাচ্ছে না।

প্রসঙ্গত, চরফ্যাশনের চর মাদ্রাজ এলাকার সামরাজ মৎস্যঘাটের বাবুল মাঝি, নুরাবাদের শাজাহান মাঝি এবং মামুন মাঝির ট্রলার গভীর সমুদ্রে ইলিশ শিকারে গেলে গত শনিবার মধ্যরাতে প্রচণ্ড ঝড়ের কবলে পড়ে তিন ট্রলার ডুবির ঘটনা ঘটে। এতে ২৯ জেলে নিখোঁজ রয়েছে। গতকাল বিকাল ৫টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের সন্ধান মেলেনি।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com