ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিবিএ এমবিএ করে ক্যারিয়ার

ফরুক হোসেন
🕐 ১:০২ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০১৯

জাতীয় ও আন্তর্জাতিক অর্থনীতিতে কৃষি, শিল্প ও সেবা খাতে অধিকতর গুরুত্ব পাচ্ছে বাজারমুখী, বাস্তবভিত্তিক ও প্রযুক্তিনির্ভর মানব সম্পদ। আর এ মানব সম্পদকে মূলধনে পরিণত করার লক্ষে কারিগরি ও ভোকেশনাল শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর ব্যবসায় প্রশাসন বিষয়ক শিক্ষার প্রয়োজনীয়তা গুরুত্ব বহন করছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরুর প্রথম দিকেই ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা সাত হাজারের অধিক। বিশ্বের বিভিন্ন দেশের ছয় শতাধিক শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের খ্যাতিমান অধ্যাপক ও অত্র ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদের উপদেষ্টা অধ্যাপক মো. সেলিম ভূইয়ার নেতৃত্বে ব্যবসায় প্রশাসন অনুষদ পরিচালিত হয়। এছাড়াও রয়েছে অত্যন্ত মেধাবী, অভিজ্ঞ ও পরিশ্রমী ২৫ জন পূর্ণকালীন শিক্ষক ও কিছু খণ্ডকালীন অধ্যাপক। এ অনুষদের পাঠদানের মাধ্যম হচ্ছে ইংরেজি। সেমিস্টার পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

প্রতিটি সেমিস্টারে ছাত্রছাত্রীদের মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য কোর্স শিক্ষকরা পর্যাপ্ত কেসস্ট্যাডি, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, বাধ্যতামূলক ক্লাস পাটিসিপেশন, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন। এ অনুষদের যুগোপোযোগী বিবিএ এবং এমবিএ প্রোগামের সিলেবাস প্রণয়ন করা হয়েছে। কোর কোর্সের পাশাপাশি রয়েছে অনেকগুলো মেজর কোর্স। যেমন- মেজর ইন ম্যানেজমেন্ট, মেজর ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, মেজর ইন অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেম, মেজর ইন ফিন্যান্স, মেজর ইন ব্যাংক ম্যানেজমেন্ট, মেজর ইন মার্কেটিং এবং মেজর ইন ইনফরমেশন সিস্টেম।

নিয়মিত শিক্ষার্থীদের পাশাপাশি চাকরিজীবী এবং বিএমএ ডিপ্লোমা পাশকৃত শিক্ষার্থীদের জন্য সান্ধ্যকালীন শিফট চালু রয়েছে। বর্তমানে ব্যবসায় প্রশাসন বিভাগে প্রায় ১৫০০ ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। রয়েছে নিজস্ব একটি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশন সেল (আইকিউএসি)। এটি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বিশ্বদ্যিালয় মঞ্জুরি কমিশনের অধীনে ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)’ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী ৭টি সেলফ অ্যাসেসমেন্ট কমিটি ১ জুলাই ২০১৫ হতে যথারীতি কার্যক্রম পরিচালনা করে আসছে। ইতোমধ্যে ৭টি বিভাগের পিয়ার রিভিউয়ের কাজ দেশি-বিদেশি বিশেষজ্ঞের দ্বারা সম্পন্ন করা হয়েছে।

এখানে রয়েছে ৩টি সুসজ্জিত ও সমৃদ্ধ লাইব্রেরি, ইন্টারনেট ও ল্যাবরেটরি সুবিধা। ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। ০১৯৩৯৮৫১০৬০ E-mail: [email protected], Website: www.diu.ac

 
Electronic Paper