ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৎস্য সপ্তাহ পালিত হবে জুলাই মাসে

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:১২ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

আগামী জুলাই মাসে সারাদেশব্যাপী পালিত হবে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ এবং এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার মৎস্যভবনের সম্মেলনকক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরুর সভাপতিত্বে সপ্তাহের কর্মসূচি প্রণয়নসংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয়সভায় একথা জানানো হয়।

প্রধানমন্ত্রী কর্তৃক মৎস্য সপ্তাহের উদ্বোধনের সম্মতি পাওয়া গেলেও অনুষ্ঠানের নির্দিষ্ট তারিখ ও স্থান এখনো নির্ধারিত হয়নি এবং তা শিগগির জানানো হবে বলেও সভায় জানানো হয়। তবে আন্তঃমন্ত্রণালসভায় মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়। সভায় সপ্তাহের জন্য ‘মাছচাষে গড়বো দেশ/বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক একটি জাতীয় স্লোগানও নির্ধারণ করা হয়।

সূচি অনুযায়ী প্রথমদিন সকালে ঢাকা মহানগরে সড়ক র‌্যালি এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী কর্তৃক প্রেসব্রিফিং অনুষ্ঠিত হবে। দ্বিতীয়দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এদিন ঢাকায় ৫দিনব্যাপী এবং প্রতিজেলায় ৩দিন করে ‘মৎস্যমেলা’ও শুরু হবে। ঢাকা ও ময়মনসিংহে পৃথক-পৃথক ‘প্রযুক্তি-মেলা’ও অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

মৎস সপ্তাহ চলাকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পিকার কর্তৃক যথাক্রমে বঙ্গভবন, গণভবন ও জাতীয় সংসদের লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে। ধানমণ্ডিলেক , ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলানগর কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের গুরুত্বপূর্ণ লেক ও পুকুরসমূহেও পোনা অবমুক্ত করা হবে। এছাড়া দেশব্যাপী বিভিন্ন পুকুর, মুক্তজলাশয়, হাওর-বাওর প্রভৃতিতে ব্যাপকভাবে পোনা ছাড়া হবে।

সপ্তাহের অংশ হিসেবে ঢাকা, ময়মনসিংহসহ দেশের বিভিন্নস্থানে র‌্যালি, সেমিনার, সিম্পোজিয়াম, সভা, প্রামান্য চিত্রপ্রদর্শনীর মাধ্যমে ব্যাপক প্রচারণা চালিয়ে গণসচেতনতাসৃষ্টি করা হবে।

আন্তঃমন্ত্রণালসভায় জনপ্রশাসন, ভূমি, পানিসম্পদ, তথ্যমন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিছাড়াও মৎস্য মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

 
Electronic Paper