সাভারে প্রচারণা ছাড়াই কৃষি শুমারি

সাভার (ঢাকা) প্রতিনিধি / ৯:৪০ অপরাহ্ণ, জুন ১১,২০১৯

সারাদেশের মতো সাভার উপজেলায় শুরু হয়েছে কৃষি শুমারি। তবে জরিপ শুরুর আগে কোনো প্রচার প্রচারণা চালানো হয়নি। ফলে তথ্য প্রদানে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। এতে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহে বিপাকে পড়ছে গণনাকারীরা। সাভার উপজেলা ২৭টি জোনে মধ্যে চারটি পৌরসভা ও ২৩টি ইউনিয়নে ভাগ করে দুই হাজারেও বেশী গণনাকারী কাজ করছে এ জরিপে।

জানা যায়, কৃষি শুমারি-২০১৯ তথ্য সংগ্রহের কাজ শুরু হয় গত ৯ জুন থেকে। তথ্য সংগ্রহ শুরুর আগে থেকে সাধারণ মানুষকে শুমারি সম্পর্কে সচেতন করতে ব্যাপক প্রচার-প্রচারণা করার কথা।

প্রচারণার অংশ হিসেবে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে পোস্টারিং, মাইকযোগে প্রচারণা ও লিফলেট বিতরণ করার কথা রয়েছে। কিন্তু সাভার উপজেলার কোথাও এ প্রচারণার কাজ হয়নি বলে অভিযোগ করেন এলাকাবাসী।

সাভারে ডগরমোড়ার এলাকার মনির খান বলেন, আগে দেখেছি সরকারের কোনো শুমারি হলে ব্যাপক প্রচার প্রচারণা থাকতো। কিন্তু এবার কৃষি শুমারি হচ্ছে কোনো ধরণের প্রচার প্রচারণা ছাড়াই। এতে এলাকার সাধারণ মানুষ এ শুমারি নিয়ে বিভ্রান্তিতে পড়েছে। এতে করে ব্যাহত হচ্ছে সরকারের একটি ভালো উদ্যোগ।

একই এলাকার সোহেল বলেন, এলাকায় কৃষি জরিপ হচ্ছে এমন কথা আগে শুনিনি। হঠাৎ করে বাড়িতে লোক তথ্য চাওয়ায় বিব্রত অবস্থায় পড়তে হচ্ছে। প্রচার প্রচারণা থাকরে সেটি নিয়ে আমরা নিজস্ব একটা প্রস্তুতি থাকতো।

এ বিষয়ে সাভার উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রীমা খাতুন জানান, আমাদের এখনো বরাদ্দ দেওয়া হয়নি। এজন্য জরিপের আগে প্রচার প্রচারণা করতে পারিনি। তবে যতটুক প্রচার প্রচারণা করা হয়েছে নিজেদের টাকা দিয়ে।

উল্লেখ্য পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে বাংলাদেম পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আওতায় শহর ও পল্লী এলাকায় কৃষি (শস্য, মৎস্য, প্রাণিসম্পদ) শুমারি-২০১৯ তথ্য সংগ্রহের কাজ মাঠ পর্যায়ে শুরু হয়েছে ৯ জুন থেকে। চলবে ২০ জুন পর্যন্ত।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com