ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আসছে বিষয়ভিত্তিক শিক্ষক

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৫২ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

শিক্ষার মান বাড়াতে আগামী জুলাই থেকে প্রাথমিক বিদ্যালয়ে বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নিয়োগের পর শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ করে তোলা হবে। সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। জুলাই মাস থেকেই এটি শুরু হতে পারে। প্রাথমিক পর্যায়ে বিষয়ভিত্তিক শিক্ষক না থাকায় শিশুরা অনেক পিছিয়ে পড়ছে। আমরা চাচ্ছি, শিশুদের প্রাথমিক শিক্ষার মানকে আরেকটু বাড়িয়ে দিতে। তাদের দুর্বলতাগুলো খুঁজে বের করে পরবর্তী জীবনের জন্য প্রস্তুত করে তুলতে।

বর্তমানে যারা প্রাথমিক পর্যায়ে শিক্ষকতা করছেন, তাদের প্রসঙ্গ টেনে আকরাম আল হোসেন বলেন, বর্তমানে যারা শিক্ষকতা রয়েছেন তাদেরও প্রশিক্ষণ দিয়ে কোনো একটি বিষয়ের জন্য প্রস্তুত করে তোলা হবে।

বিজ্ঞান শিক্ষায় আমরা জোর দিতে চাচ্ছি। এজন্য বিজ্ঞান বিষয়ে আলাদা শিক্ষক নিয়োগ দেওয়া হবে। চার ক্যাটাগরিতে বিভিন্ন বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে আলাদাভাবে প্রশিক্ষণ হবে তিনটি বিষয়ে। বিষয়গুলো হলো-গণিত, ইংরেজি ও বিজ্ঞান।

এ ছাড়া বাংলা, সমাজ ও ধর্ম মিলে একটি ক্যাটাগরি করা হয়েছে। সারা দেশে বর্তমানে ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আর এ বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রায় আড়াই কোটি শিক্ষার্থী পড়ালেখা করে। এসব কর্মরত রয়েছেন প্রায় সাড়ে তিন লাখ শিক্ষক।

 
Electronic Paper