ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বয়সসীমা বাতিলের দাবি

বিএনপি অফিসে ছাত্রদলের তালা, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৮ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

কমিটি গঠনের নির্দেশনায় বয়সসীমা বাতিলের দাবিতে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে। মঙ্গলবার (১১ জুন) বেলা সোয়া ১১টার দিকে বিক্ষুব্ধ ছাত্রদলের সদস্যরা ফটকে তালা দিয়ে বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান নেন। তাদের মধ্যে কয়েকজন কার্যালয়ের নিচ তলায় অনশনেও বসেছেন।

তাদের দাবি, ছাত্রদলের কমিটি ভেঙে দেওয়ার ঘোষণা প্রত্যহার করতে হবে। ছাত্রদলের দেওয়া তিনটি প্রস্তাবের ভিত্তিতে নতুন কমিটি করতে হবে। প্রস্তাব তিনটি হলো- বয়সের সীমারেখা না রাখা, স্বল্পমেয়াদী কমিটি গঠন এবং কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয়, মহানগর ও কলেজের সমন্বয়ে কেন্দ্রীয় কমিটি গঠন।

প্রসঙ্গত, ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠন করা হয়েছিল ২০১৪ সালের ১৪ অক্টোবর। রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে গঠিত ওই আংশিক কমিটিতে তখন ১৫৩ সদস্য ছিলেন। দীর্ঘদিন পর সেই কমিটি পূর্ণাঙ্গ করা হলে তাতে ৭৩৬ জনকে পদ দেওয়া হয়। তবে ওই কমিটি নিয়েও সংগঠনে ক্ষোভ-বিক্ষোভ দেখা গিয়েছিল।

গত ৬ জুন ঈদের আগের দিন ছাত্রদলের ওই মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয় বিএনপি। নতুন কাউন্সিলে প্রার্থী হওয়ার জন্য তিনটি যোগ্যতা নির্ধারণী শর্তও ঠিক করে দেওয়া হয় সে সময়।

সেখানে বলা হয়, প্রার্থীকে ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে, তাকে অবশ্যই বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে এবং ২০০০ সালের পরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

নতুন কাউন্সিল অনুষ্ঠানে সংগঠনটির সাবেক নেতাদের নিয়ে সোমবার তিনটি কমিটি করে দেওয়া হয় বিএনপির পক্ষ থেকে।

কিন্তু কমিটি ভেঙে দেওয়ার ঘোষণা এবং প্রার্থিতার ক্ষেত্রে বয়সের শর্ত নিয়ে আপত্তি জানিয়ে মঙ্গলবার সকাল ১০টার দিকে বিএনপি অফিসের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এ সময় তারা ‘সরকারের দালালেরা হুঁশিয়ার, সাবধান’, ‘আমাদের অধিকার দিতে হবে দিতে হবে’- ইত্যাদি স্লোগান দিতে শুরু করলে উত্তেজনা তৈরি হয়।

ছাত্রদলের সাবেক নেতা শামসুজ্জামান দুদু, আমানউল্লাহ আমান, ফজলুল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম মোশাররফ হোসেন, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল কিছুক্ষণ পর কার্যালয়ের সামনে এলেও বিক্ষোভের মধ্যে তারা অফিসে প্রবেশ করতে পারেননি। পরে ছাত্রদলের ওই সাবেক নেতাদের নয়া পল্টনে হোটেল ভিক্টোরিয়া সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

উল্লেখ্য, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অসুস্থ অবস্থায় ওই কার্যালয়ে আছেন। সেখানেই গত কয়েকদিন ধরে তার চিকিৎসা চলছে।

ছাত্রদলের সাবেক নেতা খায়রুল কবির খোকন ও আজিজুল বারী হেলালও আছেন বিএনপি কার্যালয়ের ভেতরে। বিক্ষোভ শুরুর আগেই তারা কার্যালয়ে ঢুকতে পেরেছিলেন বলে বিএনপি নেতারা জানান।

 
Electronic Paper