হুয়াওয়েতে বন্ধ ইউটিউব গুগল

ডেস্ক রিপোর্ট / ১:৪৩ অপরাহ্ণ, মে ২১,২০১৯

চীনা মোবাইল ফোন নির্মাতা সংস্থা হুয়াওয়ের ওপর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে গুগল। চীনা স্মার্টফোন ব্র্যান্ড ও সংখ্যার হিসাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের বিরুদ্ধে বড় ধরনের এই ব্যবস্থা নিল যুক্তরাষ্ট্র।

এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট নির্মাতা গুগল। ফলে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না। তবে বর্তমান ব্যবহারকারীরা নিষেধাজ্ঞার বাইরে থাকছেন। চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের টানাপড়েনের মধ্যে এই নিষেধাজ্ঞা এলো।

গতকাল সোমবার বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ে ফোনের বর্তমান ব্যবহারকারীরা অ্যাপ আপডেট করতে পারবেন এবং গুগল প্লে সার্ভিসেও আপডেটেড থাকতে পারবেন। কিন্তু এ বছরের শেষে যখন গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সন বাজারে ছাড়বে, তখন সেটি হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে ব্যবহার নাও করা যেতে পারে। যার অর্থ হলো, ভবিষ্যতের হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে ইউটিউব বা গুগল ম্যাপসের মতো অ্যাপ নাও থাকতে পারে। তবে ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে অ্যান্ড্রয়েডের যেই ভার্সনটি ব্যবহার করা যায় সেটি হুয়াওয়ের মাধ্যমে ব্যবহার করা যাবে।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সম্প্রতি হুয়াওয়েকে তাদের ‘এনটিটি লিস্টে’ অন্তর্ভুক্ত করে। ওই তালিকায় যাদের নাম রয়েছে তাদের সঙ্গে কোনো মার্কিন প্রতিষ্ঠানের ব্যবসা করতে হলে বিশেষ লাইসেন্সের প্রয়োজন হয়। ট্রাম্প প্রশাসনের ওই সিদ্ধান্তের পরপরই গুগলের এই ঘোষণা এলো বলে মন্তব্য করা হয়েছে বিবিসির প্রতিবেদনে। গুগল বলেছে, তারা নির্দেশনা অনুসরণ করছে এবং এর প্রয়োগ খতিয়ে দেখছে।

এদিকে হুয়াওয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, হুয়াওয়ে এবং অনার ব্র্যান্ডের যেসব স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য পণ্য এখন বিশ্ববাজারে আছে বা ইতিমধ্যে বিক্রি হয়েছে, সেগুলোর নিয়মিত সিকিউরিটি আপডেট এবং বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করবে হুয়াওয়ে। বিশ্বব্যাপী গ্রাহকদের সর্বোচ্চ সেবা দিতে সব সময় একটি নিরাপদ ও টেকসই সফটওয়্যার ইকোসিস্টেম তৈরি অব্যাহত থাকবে।

সাম্প্রতিক মার্কিন সিদ্ধান্তের পর হুয়াওয়ে প্রধান মন্তব্য করেন, তার প্রতিষ্ঠান এমন পরিস্থিতির জন্য ইতিমধ্যে প্রস্তুতি নিচ্ছিল। তিনি আরও যোগ করেন, হুয়াওয়ে এখন থেকে নিজেদের যন্ত্রাংশ নিজেরাই তৈরি করার দিকে মনোযোগ দেবে।

ঘটনার সূত্রপাত যেভাবে : হুয়াওয়ে কেবল স্মার্টফোন তৈরি করে না, প্রতিষ্ঠানটি স্মার্টফোনের নেটওয়ার্ক কাঠামোও তৈরি করে। ট্রাম্প প্রশাসন বারবরই বলে এসেছে হুয়াওয়ে তাদের নেওয়ার্ক প্রযুক্তিকে পশ্চিমা সরকারগুলোর ওপর নজরদারির কাজে ব্যবহার করে থাকতে পারে। হুয়াওয়ে বরবরই এমন অভিযোগ অস্বীকার করলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ হুয়াওয়ের নেটওয়ার্ক পণ্য ব্যবহার থেকে সরে এসেছে। অনেক দেশটি জানিয়ে দিয়েছে তারা ৫-জি নেটওয়ার্কে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করবে না। যুক্তরাজ্য অবশ্য এখনো কোনো আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করেনি।

গুগলের সিদ্ধান্তের ফলে স্বল্প মেয়াদে পশ্চিমে হুয়াওয়ের বড় ধরনের ব্যবসায়িক ক্ষতি হবে। যারা নতুন করে অ্যান্ড্রয়েড ফোন কিনবেন, তারা স্বাভাবিকভাবেই এমন ফোন কিনতে চাইবেন না যেখানে গুগল প্লে-স্টোর থাকবে না। আর দীর্ঘ মেয়াদে কেবল হুয়াওয়ে নয়, অন্য স্মার্টফোন নির্মাতারাও হয়তো অ্যান্ড্রয়েড নির্ভরতা থেকে নিজেদের সরিয়ে আনার বিষয়টি বিবেচনা করবে। হুয়াওয়ে ইতিমধ্যে নিজস্ব অ্যাপ-স্টোর তৈরি করার বিষয়ে কাজ করছে।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com