ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধর্ম নিয়ে কটূক্তিকারী কুবি শিক্ষার্থী বহিষ্কার

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
🕐 ৯:৫৬ পূর্বাহ্ণ, মে ২০, ২০১৯

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম ও হযরত মোহাম্মদ (স.) নিয়ে কটূক্তি করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জয় দেব নামের এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃত ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সম্মান শেষ বর্ষের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর কামরুন নাহার বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সূত্র বলছে, ফেসবুকে ধর্মীয় বিদ্বেষপূর্ণ মন্তব্যের পর শিক্ষার্থীদের শাস্তির দাবির প্রেক্ষিতে রোববার (১৯ মে) উপাচার্যের নির্দেশে এবং প্রক্টরিয়াল বডির সুপারিশে অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টরিয়াল বডির সুপারিশপত্র থেকে জানা যায়, সার্বিক ঘটনা পর্যবেক্ষণ করে অভিযুক্তের বিরুদ্ধে কোনো স্থায়ী পদক্ষেপের আগে ঘটনাটির সুষ্ঠু তদন্তের প্রয়োজন। এজন্য অতিসত্তর একটি তদন্ত কমিটি গঠন করা দরকার। তবে অভিযোগ প্রমাণের আগপর্যন্ত অভিযুক্ত জয় দেবকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আবু ছালাম মিয়া ।

তিনি জানান, অভিযুক্ত জয় দেবের বিরুদ্ধে কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ার বাসিন্দা রিয়াজ উদ্দিন বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ (২৮ ও ৩১ নং ধারা) অনুযায়ী মামলা দায়ের করেছেন। এ ব্যাপারে আদালতের নির্দেশে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper