চাকসু নির্বাচন চাই

আফফান ইয়াসিন / ৮:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮,২০১৯

বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয়ের নীতি-নির্ধারণী পর্যায়ে ছাত্র প্রতিনিধি নেই। এভাবে প্রতিনিধিহীন অবস্থায় চলতে থাকলে পরবর্তী প্রজন্ম নুর হোসেন, সূর্য সেন, প্রীতিলতা, ইলা মিত্রদের ভুলতে শুরু করবে। ইংরেজদের বিতাড়িত করা থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনসহ এ পর্যন্ত যত আন্দোলন হয়েছে সবগুলোতেই ছাত্ররা ছিল অগ্রগামী ভূমিকায়। কিন্তু বছরের পর বছর এভাবে এখন প্রতিনিধিহীন রেখে নিস্তেজ করে দেওয়ার পাঁয়তারা চলছে ছাত্রদের।

সম্প্রতি সরকার ভবিষ্যৎ নেতা তৈরি করতে ছাত্রদের মাঝে ছোটবেলা থেকেই রাজনৈতিক সচেতনতা তৈরি এবং সবার মাঝে গণতান্ত্রিক চেতনাকে জাগ্রত করতে শুরু করেছে স্কুলভিত্তিক কেবিনেট নির্বাচনী ব্যবস্থা। উদ্যোগটি অবশ্যই প্রশংসার। তবে আমরা আশাবাদী এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোতেও সেই সুযোগ করে দেওয়া হবে। অন্তত ডাকসু নির্বাচনের সব আয়োজন সম্পন্ন হওয়ায় আমরা এবার সেই আশা করতেই পারি।

এর ধারাবাহিকতায় চাকসু নির্বাচন এখন সময়ের দাবি। শিক্ষার্থীদের কাছ থেকে চাকসুর জন্য টাকা নেওয়া হয় প্রথম বর্ষ থেকেই, অথচ চাকসুর কোনো কার্যকলাপ নেই! তাহলে ছাত্রদের ঠকানো হচ্ছে কেন? চবির ক্যান্টিনগুলোতে খাবারের যে মান, তা খাওয়ার অযোগ্য। এ ছাড়া একটা বিশ্ববিদ্যালয়ে রাত সাড়ে ৯টার পর শিক্ষার্থীরা খাবার পান না! চবিতে নেই মানসম্মত রিডিং রুম। মোদ্দাকথা, একটা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার জন্য যে পরিবেশ প্রয়োজন, তা পাচ্ছেন না চবি শিক্ষার্থীরা।

আমি মনে করি, চাকসু নির্বাচন ছাড়া এসব সমস্যার সমাধান হবে না। শিক্ষার্থীদের শিক্ষার মান, নাগরিক জীবনে সত্যিকারের নেতৃত্ব প্রদান ও অধিকার সম্পর্কে তাদের মতপ্রকাশের জন্য গণতান্ত্রিক পদ্ধতিতে গঠিত হয়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (চাকসু) কোনো বিকল্প নেই। আমরা চাই, সব দ্বিধা ভেঙে চাকসুসহ বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র প্রতিনিধি নির্বাচনের আয়োজন করা হোক।

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com