কৃষিতে বিনিয়োগ করবে কানাডা

নিজস্ব প্রতিবেদক / ১২:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫,২০১৯

কৃষি গবেষণা প্রশিক্ষণে কারিগরি সহায়তাসহ বাংলাদেশের কৃষি খাতে বিনিয়োগে আগ্রহ ও প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে কানাডা। এ ছাড়া শস্যের বৈচিত্র্যায়ন ও নতুন নতুন জাত উদ্ভাবনে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করবে দেশটি।

গতকাল রোববার সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন বাংলাদেশ নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়া প্রিফনটেইন।

বৈঠকে কানাডার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সম্প্রতি উন্নয়ন লক্ষণীয়। দুদেশের মধ্যে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে কাজ করছে কানাডা। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোনো দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব দেন।

এ সময় বাংলাদেশের কোন কোন খাতে কানাডা বিনিয়োগ করতে পারে তা জানতে চান রাষ্ট্রদূত।

বেনোয়া প্রিফনটেইন বলেন, চলতি বছরে আমরা খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি এবং এ ক্ষেত্রে বাংলাদেশ প্রাধান্য পাবে। আমরা বাংলাদেশকে কৃষি গবেষণা প্রশিক্ষণসহ টেকনিক্যাল সহায়তা করব। শস্যের বৈচিত্র্যায়ন ও নতুন জাত উদ্ভাবনে আমরা যৌথভাবে কাজ করব।

এ সময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষিজাত সেক্টরের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। কৃষিতে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়, কৃষির উপ-খাতেও ভালো অগ্রগতি হয়েছে। দেশের পোলট্রি শিল্প এখন ঘুরে দাঁড়িয়েছে। ফসল, সবজি ফলসহ পোলট্রি ও ডেইরি ফার্মেও উৎপাদন ভালো। সব ক্ষেত্রে উৎপাদন ভালো হলেও উৎপাদনকারীরা তেমন লাভবান হচ্ছেন না। উৎপাদন খরচ ও বিক্রির মধ্যে তেমন তারতম্য নেই। অনেক সময় উৎপাদন খরচের চেয়ে বিক্রি কমদামে করতে বাধ্য হন উৎপাদনকারীরা।

তিনি বলেন, খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ হলে কৃষি সেক্টর লাভবান হবে। সেই সঙ্গে সৃষ্টি হবে কর্মসংস্থানের নতুন ও বৈচিত্র্যময় ক্ষেত্র। এ ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগে কানাডার সহযোগিতা চাই। এ ছাড়া আমাদের কৃষিবিজ্ঞানী, গবেষক ও টেকনিশিয়ানদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে এ সেক্টর আরও লাভবান হবে।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com