অগ্নিনির্বাপণ ব্যবস্থা যুগোপযোগী করুন

সাঈদ চৌধুরী / ৯:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১,২০১৯

আবার সেই হাহাকার। অসহায় পিতা, স্ত্রী, সন্তানের চোখের জলের সামনে নিথর হয়ে থাকা সারি সারি পোড়া লাশ। অপমৃত্যুর হার এভাবে প্রতিদিন বেড়ে যাওয়া কখনই মঙ্গলজনক নয় আমাদের জন্য।

গৃহে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে লিখেছি, লিখেছি সমগ্র অগ্নি প্রতিরোধক ব্যবস্থা নিয়ে, সরকারের কাছে আবেদন রেখেছি কেমিক্যাল গুদাম সরানোর জন্য, কিন্তু দিনশেষে আমাদের এ চাওয়া শুধু লেখার হরফেই আবৃত থাকে!

কেমিক্যাল বেশিরভাগই দাহ্য পদার্থ অথচ আমরা কোনো পরিকল্পনাই নিতে পারিনি এ বিষয়ে। আইনকে কঠোর করে যে কোনোভাবে এই কেমিক্যাল গুদাম এখান থেকে সরিয়ে নেওয়ার ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিন। শহরের সব রাস্তা স্ট্যান্ডার্ড মাপে নিয়ে আসুন। গৃহে, হাসপাতালে, স্কুলে, হোটেলে, মসজিদে ও অন্যান্য প্রার্থনার জায়গায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা যুগোপযোগী করুন। ইলেকট্রিক লাইন প্রয়োজনে মাটির নিচ দিয়ে নিন এবং রাস্তার পাশে হোটেলগুলোর রান্নার ব্যবস্থা আপডেট করুন। প্রতিটি দালানে বাধ্যতামূলকভাবে ফায়ার রিজার্ভ ট্যাংক বাধ্যতামূলক করে দিন।

ইশতেহারে টেকসই উন্নয়নের কথা বলার সঙ্গে মিল রাখতে গেলে পরিকল্পিত নগর ও পরিবেশকে সবার আগে গুরুত্ব দিতে হবে। একটি মানুষও অপমৃত্যুতে পতিত হলে এ দায় থেকে আমরা মুক্তি পাব না।

আজ যে শোকের মধ্যে আমরা আবৃত হয়েছি তা একদিনের দায় নয়। প্রতিনিয়ত অপরিকল্পনার সঙ্গে পথে চলতে চলতে অভ্যস্থতা নামক যে স্থবিরতা আমাদের ঘিরে ধরছে তা পুরো জাতির জন্যই অনেক বড় ধস ডেকে নিয়ে আসতে পারে। তাই প্রয়োজন প্রতিটি বিষয়ে মহাপরিকল্পনা ও তার দ্রুত বাস্তবায়ন!

সাঈদ চৌধুরী
শ্রীপুর, গাজীপুর।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com