খাদ্যে বিষক্রিয়া ঠেকাতে যা খাবেন

খোলা কাগজ ডেস্ক / ২:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯,২০১৯

জমিয়ে হুল্লোর করার ঋতু শীত। তাই বছরের অন্যান্য সময়ের তুলনায় এ সময়টাতেই বাইরে খাওয়াদাওয়া, বনভোজন, টুকটাক পার্টি একটু বেশিই থাকাটাই বরং স্বাভাবিক। এমনকি বেড়াতে যাওয়ার জন্যও অনেকে বেছে নেন এই সময়টাকে। এ দিকে খাওয়াদাওয়ার অনিয়ম যত বাড়ে, ততই খাদ্যে বিষক্রিয়ার সম্ভাবনা বাড়ে। শীতে এই অসুখের প্রবণতা বাড়লেও সারা বছরই খাদ্যে বিষক্রিয়ার ভয় তাড়া করে বেড়ায় আমাদের।

হজমে গন্ডগোল ছাড়াও বমি, জ্বর ডায়রিয়া বিভিন্ন উপসর্গের হাত ধরেই এই অসুখ দানা বাঁধতে পারে শরীরে। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার জল, বিশেষ কোনও খাবার সহ্য না হওয়া কিংবা ব্যাকটিরিয়া-ছত্রাকে আক্রান্ত খারাপ খাবার থেকে এই অসুখ ছড়ায়। অবহেলা করলে এই অসুখ থেকে মৃত্যুও ঘটতে পারে। তাই সতর্ক হোন প্রথম থেকেই।

খাদ্যে বিষক্রিয়ার শিকার হলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন, নিয়ম মেনে চলুন। এসব হলো অসুখ পরবর্তী কিছু পদক্ষেপ। কিন্তু অসুখের আগেই যদি অসুখকে রুখে দেওয়া যায় তাহলে তো কথায় নেই। কিছু বিশেষ খাবারও যদি নিয়ম করে খেতে পারেন, তা হলে এই খাদ্যে বিষক্রিয়া এড়াতে পারেন সহজেই। দেখে নিন খাবারগুলো-

  • প্রতি দিন এক টুকরো আদা কুচির সঙ্গে মধু মিশিয়ে খেলে হজমশক্তি বাড়ে। সঙ্গে পেটে ব্যথা, বমিভাব ইত্যাদি কমাতেও এটি উপকারী।
  • হজমের সমস্যা কমাতে পারে জিরা। দিনে এক বার খানিকটা গোটা জিরা অল্প নুন মাখিয়ে খেলে ভাল ফল পাবেন।
  • খাদ্যে বিষক্রিয়া কমাতে যে সব ফল খুব উপকারী, তার মধ্যে অন্যতম কলা। কলায় পটাশিয়ামের পরিমাণ অনেক, তাই এই অসুখের সঙ্গে লড়তে সুবিধা হয়।
  • ডায়রিয়ার ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যাসিডিটি কমাতে ও হজমের যে কোনও গোলযোগ ঠিক করতে এই ফল অব্যর্থ।
  • শরীরের টক্সিন দূর করতে ও পরিপাক পদ্ধতিকে স্বাভাবিক রাখতে গরম জলে একটি পাতিলেবুর রস মিশিয়ে তা দিনে বার কয়েক খান। এই অভ্যাস প্রতি দিন বজায় রাখতে পারলে হজমের বিভিন্ন সমস্যা দূর হওয়ার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com