ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অচলাবস্থা নিরসনে আলোচনা

ট্রাম্পের ওয়াকআউট

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৫৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

যুক্তরাষ্ট্রে চলমান শাটডাউন নিরসনে ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ওয়াকআউট করলেন দেশটির রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমোক্রেট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগোতে চাননি ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

২২ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্র সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে।

এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্রেট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এ অচলাবস্থা শুরু হয়।

সর্বশেষ গত বুধবারের বৈঠককে সময়ের নষ্ট মন্তব্য করেছেন ট্রাম্প। এক টুইটে তিনি জানান, শীর্ষ ডেমোক্রেটদের ‘বাই-বাই’ বলতে হয়েছে তাকে।

বিবিসি জানায়, বৈঠকের পর হোয়াইট হাউসের বাইরে দুপক্ষই পরস্পরকে দোষারোপ করছে। পোলেসি বলেন, ট্রাম্পের কারণেই সরকারি কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, প্রেসিডেন্ট এ পরিস্থিতি দীর্ঘায়িত করতে চান।

চাক শুমার সাংবাদিকদের বলেন, পেলোসি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের ব্যাপারে অসম্মতি জানালে ট্রাম্প চলে যান। তিনি বলেন, ‘ট্রাম্প পেলোসিকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দেবেন কি না।

পেলোসি নেতিবাচক জবাব দেওয়ায় ট্রাম্প উঠে চলে যান এবং বলেন তাহলে আর আলোচনার কিছু নেই। শুমার আরও বলেন, ট্রাম্প সেসময় টেবিলেও বারি দিয়েছন। তবে সিনিয়র কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ এ দাবি উড়িয়ে দিয়েছেন।

 
Electronic Paper