ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতে ত্বকের যত্ন

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ১০:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৮, ২০১৯

শীত মানেই ত্বক, চুল, হাত-পা আর ঠোঁটের করুণ অবস্থা। এ সময়ে অলসতার কারণে ত্বকের যত্ন নিতেও মন চায় না অনেকের। যার ফলে ত্বক রূক্ষ হয়ে যায়। ক্ষতি হতে পারে স্থায়ীভাবে। তাই শীতে ত্বকের জন্য প্রয়োজন সঠিক পরিচর্যা।

ত্বকের যত্নে প্রথমেই আসে মুখ। মুখে অধিকাংশ মানুষই ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু সাধারণ ফেসওয়াশ বা ক্লিনজার ত্বকের আর্দ্রতা শুষে নিয়ে তা শুকনো করে তোলে। তাই এমন ক্লিনজার বেছে নিন যা ত্বকের স্বাভাবিক ভারসাম্য বজায় রাখতে পারে। ক্লিনজারের উপাদানে গ্লিসারিন বা নিমের মতো জিনিস থাকলে তা একদিকে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা রক্ষা করবে, অনদিকে ব্রণ, ব্ল্যাকহেডের সমস্যাও কমে যাবে।

শীতকালে চারপাশে ধুলোর প্রকোপ বাড়ে। এই শুকনো ধুলোর হাত থেকে ত্বককে বাঁচাতে সপ্তাহে অন্তত দুইদিন এক্সফোলিয়েটর ব্যবহার করতে হবে। ক্লিনজারের মতোই এক্সফোলিয়েটরও এমন হবে যা ত্বকের কোমলতা রক্ষার পাশাপাশি ত্বকের মৃত কোষ সরিয়ে ভিতরের তরতাজা ত্বককে ফুটিয়ে তোলে।
বেশি গরম পানি ত্বকের স্বাভাবিক আর্দ্রতার জন্যে ভালো নয়। এটি ত্বকের আদ্রতা শুষে নেয়। তাই বেশি গরম পানির বদলে কুসুম-গরম পানি ব্যবহার করুন। গোসলের পর হালকা ভেজা গায়েই ময়েশ্চারাইজার লাগিয়ে নিন, এতে ত্বক বেশিক্ষণ নরম থাকবে।
মুখে হালকাভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে নিলে ত্বক কোমল তো থাকবেই, নিয়মিত লাগালে ত্বকের রক্ত সংবহন বেড়ে ত্বক সজীব ও টানটান হয়ে উঠবে।
ত্বককে ভিতর থেকে সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে পুষ্টিকর খাবার খান। শীতকালে বেশি করে পানি পান করুন। কারণ, শীতকালে ত্বকের আর্দ্রতা কমে যায়। পানি ভেতর থেকে ত্বকের শুষ্কতা রক্ষা ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। পাশাপাশি নিত্যদিনের খাবারে রাখুন মৌসুমী শাক-সবজি এবং ভিটামিন ই ও সি-সমৃদ্ধ খাবার।

 
Electronic Paper