ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আগামীকাল ‘গুনজান বিবির পালা’

বিনোদন প্রতিবেদক
🕐 ১:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৮

মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের ৪১তম প্রযোজনা ‘গুনজান বিবির পালা’। আগামীকাল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির ২৫তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সায়িক সিদ্দিকী।

নাটক প্রসঙ্গে নির্দেশক জানিয়েছেন, বাংলাদেশের আবহমান নাট্যধারার জনপ্রিয় আঙ্গিক, পালা। বন্দনা, বর্ণনা, নাচ, গান ও অভিনয়ের মাধ্যমে পালা উপস্থাপিত হয়।

পদাতিক নাট্য সংসদের এ পরিবেশনায় দেশের গ্রামীণ ঐতিহ্য উঠে এসেছে। সাধারণত পালার ঘটনাপ্রবাহ কোনো ব্যক্তি মানুষের জীবনে পালাক্রমে ঘটে যাওয়া বিষাদময় ঘটনার আখ্যান।

থিয়েটার চর্চার ভেতরের সুখ-দুঃখ, হাসি-কান্নাকে পালার আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে গুনজান বিবির পালা নাটকে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মমিনুল হক দীপু, মশিউর রহমান, সাঈদা শামছি আরা, জয় মণ্ডল, পুষ্প, জিনিয়া আজাদ, সালমান শুভ, আবু নাসেম লিমন, মো. ইমরান খাঁন, তাসমী চৌধুরী, জিতু, শরীফুল ইসলাম, আবু সাইদ, জবা, হাসিব, পৃথা, শারমিন ও আকাশ।

নাটকটির মঞ্চ পরিকল্পনায় রয়েছেন সঞ্জীব কুমার দে, আলোক পরিকল্পনায় অতিকুল ইসলাম জয়, পোশাক, দ্রব্য ও কোরিওগ্রাফি সৈয়দা শামছি আরা সায়েকা, সংগীত হামিদুর রহমান পাপ্পু, হুমায়ন আজম রেওয়াজ, জামান, মনির দেওয়ান ও রাশেদ। নাটকটির প্রযোজনা অধিকর্তা সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

 
Electronic Paper