ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১২ দিন চক্রাকারে ঘুরছে ভেড়াগুলো, কেউ-ই জানে না কেন!

ডেস্ক রিপোর্ট
🕐 ৭:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

১২ দিন চক্রাকারে ঘুরছে ভেড়াগুলো, কেউ-ই জানে না কেন!

চীনে ঘটেছে অদ্ভুদ এক ঘটনা। ভেড়ার একটি পাল প্রায় দুই সপ্তাহ ধরে বৃত্তাকারে হাঁটছে। কেউ-ই জানে না এর কারণ কী হতে পারে। ভেড়াদের এই উদ্ভট আচরণ উত্তর চীনের মঙ্গোলিয়া অঞ্চলের একটি ভেড়ার খামারের সি সি ক্যামেরায় ধরা পড়ে।

চীনের রাষ্টীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলির প্রকাশিত একটি ভিডিওতে, কয়েক ডজন মেষকে একটি বড় বৃত্তে ঘড়ির কাঁটার দিকে হাঁটতে দেখা যায়। আরো দেখা যায় অন্যান্য প্রাণী বৃত্তের বাইরে থেকে তাকিয়ে থাকে। আবার অনেক সময় কেউ কেউ বৃত্তের মাঝখানে স্থির হয়ে দাঁড়িয়ে থাকে।

জানা গেছে, ভেড়াগুলো পুরোপুরি সুস্থ। তবে এটি স্পষ্ট করে বলা যায়নি, তারা খাবার এবং পান করার জন্য কখনো ঘোরা বন্ধ করে কি না। যদি কোনো ভেড়া খাবারের জন্য থামে, তবে তার জায়গায় অন্য ভেড়া কখন এসে দাঁড়ায়।

ভেড়ার খামারের মালিক মিসেস মিয়াও নামে পরিচিত। তিনি সাংবাদিকদের বলেছেন, উদ্ভট এই ঘটনাটি ৪ নভেম্বর থেকে শুরু হয়েছিল। তখন মাত্র কয়েকটা ভেড়া নিয়ে এটি শুরু করে। কিন্তু পরের দিনগুলোতে আরো কয়েক ডজন ভেড়া যোগ দিয়েছিল। মজার বিষয় হলো, খামারটিতে রয়েছে ৩৪টি ভেড়ার খোঁয়াড়। শুধু ১৩ নম্বর খোঁয়াড়ে থাকা ভেড়াগুলো এমন অদ্ভুত আচরণ করছে।

বৃত্ত আকারে ভেড়ার হাঁটার ভিডিওটি পিপলস ডেইলি অনলাইনে শেয়ার করার পরপরই চীনে ভাইরাল হয়ে যায়। এরপরেই অনেক জল্পনাকল্পনা শুরু হয়ে যায়। এগুলোর মধ্যে একটি ধারণা হলো, ভেড়াগুলো ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত। যা লিস্টিরিওসিস বা 'বৃত্তরোগ' নামে পরিচিত।

যাই হোক, ওপরের তত্ত্বটি ইতিমধ্যেই বিতর্কিত হয়েছে। কারণ লিস্টিরিওসিসে আক্রান্ত ভেড়া এবং ছাগল সাধারণত প্রথম লক্ষণগুলো প্রকাশ হওয়ার ১৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মারা যায়। ভাইরাল ভিডিওতে থাকা ভেড়াগুলো ১২ দিন ধরে এ অবস্থায় রয়েছে।

 
Electronic Paper