ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লন্ডনে পৌঁছেছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:১০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২২

লন্ডনে পৌঁছেছেন বাইডেন

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে লন্ডনে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতোমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা যুক্তরাজ্যে আসতে শুরু করেছেন। রানির শেষকৃত্যে অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশিষ্ট ব্যক্তিসহ প্রায় ৫শ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। খবর বিবিসির।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিস এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নসহ কমনওয়েলথের নেতারা ইতোমধ্যেই যুক্তরাজ্যে পৌঁছে গেছেন।

এছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং ভারতের প্রেসিডেন্ট দৌপদী মুর্মুও রানির শেষকৃত্যে অংশ নিতে যুক্তরাজ্যে পৌঁছেছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলাও রানির শেষকৃত্যে থাকবেন বলে জানা গেছে। এছাড়া ইউরোপের বিভিন্ন দেশ থেকেও রাজপরিবারের সদস্যরা অংশ নিচ্ছেন।

অনেক অতিথি ওয়েস্টমিনস্টার হলে রানিকে শেষ শ্রদ্ধা জানাবেন এবং ল্যাঙ্কাস্টার হাউজে রাখা একটি শোক বইতে স্বাক্ষর করবেন বলে জানানো হয়েছে।

রোববার বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লস একটি আনুষ্ঠানিক রাষ্ট্রীয় সংবর্ধনায় অংশ নেবেন। অনেক নেতার কাছেই এটা বেশ গুরুত্বপূর্ণ। কারণ একসঙ্গে একত্রিত হওয়ার এমন সুযোগ খুব একটা পাওয়া যায় না।

৭০ বছরের শাসনে অসংখ্য স্মৃতি রেখে গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রানির শেষকৃত্যের বিস্তারিত বিবরণ এরই মধ্যে প্রকাশ করা হয়েছে, যেখানে বলা হয়েছে সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালের দিকে রানির মরদেহ ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে নিয়ে যাওয়া হবে।

 
Electronic Paper