ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘বঙ্গবন্ধু না থাকলে এদেশ কখনোই স্বাধীন হতো না’

রাজু আহমেদ, ঢাকা
🕐 ৬:৫২ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২২

‘বঙ্গবন্ধু না থাকলে এদেশ কখনোই স্বাধীন হতো না’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নামটি ছিলো বলেই বিশ্বের বুকে আজ আমরা বাংলাদেশ নামক একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র উপহার পেয়েছিলাম। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনোই স্বাধীন হতো না।

শনিবার (২০ আগস্ট) বিকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মিরপুরের হযরত শাহ আলী মহিলা কলেজ কর্তৃক আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খাঁন মিন্টু।

একসময় মিরপুর এলাকাও বিহারী অধ্যুষিত এলাকা ছিল উল্লেখ করে এমপি আগা খাঁন মিন্টু আরো বলেন, আমি নিজে দেখেছি ১৯৭০ সালে এই মিরপুর এলাকা বিহারী অধ্যুষিত এলাকা ছিল। তাদের অত্যাচার নিপীড়নে বাঙালিরা মাথা উচু করে কথা বলার সাহস পর্যন্ত পেতো না। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকেই আমিসহ আমার পরিবারের ১৬ জন সদস্য মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে ভারতে বিশেষ প্রশিক্ষণ গ্রহণে অংশগ্রহণ করেছিলাম। প্রশিক্ষণ শেষে দেশে ফিরে ঝাঁপিয়ে পড়েছিলাম মহান মুক্তিযুদ্ধে। টানা দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এদেশ স্বাধীন হয়েছিল। বাংলাদেশ বিশ্বের বুকে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়েছিল।

এসময় তিনি আক্ষেপ করে আরও বলেন, অত্যন্ত পরিতাপের বিষয়-১৯৭৫ সালের ১৫ই আগষ্ট স্বাধীন দেশের মাটিতেই পাকিস্তানী হানাদারদের নিয়োজিত এদেশেরই একদল এজেন্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করেছিলো। এমনকি তারা নয় বছরের নিস্পাপ শিশু শেখ রাসেলকেও রেহাই দেয়নি। সেদিনের সেই ঘাতকদের প্রতি তীব্র ঘৃণা প্রকাশের পাশাপাশি আমি বঙ্গবন্ধুসহ সেদিন নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা কণ্যা দেশনেত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই সেদিনের সেই বাংলাদেশ আজ উন্নত বিশ্বের বুকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। বিশ্বের বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একদিন বিশ্বের বুকে উন্নত দেশ হিডেবে মাথা উঁচু করে দাঁড়াবে।

হযরত শাহ্ আলী মহিলা কলেজের অধ্যক্ষ ময়েজউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য ডক্টর ফারজানা ইসলাম, বিশেষ অতিথি হিসেবে ডিএমপির মিরপুর বিভাগের উপ- পুলিশ কমিশনার (ডিসি) জসিম মোল্লা,ডিএনসিসির ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মুরাদ হোসেন, ৯ ওয়ার্ডের কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুম, ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কাশেম মোল্লাসহ আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিষদের সম্মানিত সদস্যবৃন্দ।

 
Electronic Paper