ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এইচএসসির পর ইইই বিষয়ে উচ্চশিক্ষা

ক্যাম্পাস রিপোর্ট
🕐 ৩:২০ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২২

এইচএসসির পর ইইই বিষয়ে উচ্চশিক্ষা

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) একটি ডায়নামিক সাবজেক্ট। বাংলাদেশে এর চাহিদা দিন দিন বেড়ে চলছে। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে গ্লোবাল সিস্টেম থেকে শুরু করে বিদ্যুৎ শক্তি উৎপাদন পর্যন্ত তড়িৎ প্রকৌশলীরা প্রযুক্তির একটি বিশাল স্থান দখল করে আছেন।

তারা বৈদ্যুতিক ব্যবস্থার এবং ইলেকট্রনিক্স যন্ত্রাংশের নকশা প্রণয়ন,আবিষ্কার বা উদ্ভাবন, নিরীক্ষণ করে থাকেন। আর এ কারণে দেশে-বিদেশে এ বিষয়ের ডিগ্রিধারীদের দেশে-বিদেশে প্রচুর কর্মসংস্থান হচ্ছে। এসব বিবেচনায় এনে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যুগোপযোগী পাঠ্যসূচি ও অত্যাধুনিক ল্যাবরেটরির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের গড়ে তোলা হচ্ছে।

আর এর মূলে রয়েছেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর সাবেক ভাইস চ্যান্সেলর এবং বর্তমানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. সাইফুল ইসলাম। তিনি দীর্ঘদিন ধরে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের উপদেষ্টা হিসেবে সার্বিক দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৯ হাজার। বিশ্বের বিভিন্ন দেশের ৪ শতাধিক শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে।

এ ইউনিভার্সিটিতে বর্তমানে পারমান্যান্ট ৫ শতাধিক শিক্ষক রয়েছেন । এছাড়াও ঢাকা ও জাহাঙ্গীরনগরসহ বিভিন্ন পাবলিক ইউনিভার্সিটির স্বনামধন্য অধ্যাপকরা ক্লাস নিয়ে থাকেন। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই)-এর বিভাগীয় চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক আব্দুল বাসেত। তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে লেখাপড়া করে সুইডেন ও নেদারল্যান্ড থেকে মাস্টার্স করেন। নরওয়েতে রিচার্স ফেলো হিসেবেও কাজ করেন তিনি।

এসবের পাশাপাশি আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, আমেরিকা ও চীনে রিসার্স করেন। তিনি জানান, তড়িৎ ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং প্রকৌশল বিদ্যাসমূহের একটি প্রধান শাখা যা মূলত তড়িৎ, ইলেকট্রনিক ও তড়িৎ চুম্বকত্ব নিয়ে কাজ করে। উনবিংশ শতাব্দীর শেষ ভাগে যখন টেলিগ্রাফি এবং বিদ্যুৎ শক্তির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে তখন তড়িৎ প্রকৌশল উল্লেখযোগ্য পেশা হিসেবে আত্মপ্রকাশ করে। বর্তমানে বিদ্যুৎশক্তির ওপর সবকিছু নির্ভরশীল।

ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স বিদ্যুৎ উৎপাদন সরঞ্জাম, বৈদ্যুতিক মোটর, রাডার এবং ন্যাভিগেশন সিস্টেম, যোগাযোগ ব্যবস্থা, অটোমোবাইল, জাহাজ ও বিমানের বৈদ্যুতিক সিস্টেম প্রভৃতি বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনের সঙ্গে জড়িত থাকেন। পাওয়ার প্লান্ট, শিল্প কারখানার যন্ত্রপাতি, বৈদ্যুতিক মোটর, অটোমোবাইল, এয়ারক্র্যাফ, স্পেস ক্র্যাফের ইগনিশন সিস্টেম এবং সব ধরনের ইঞ্জিনের ডিজাইন, উৎপাদন এবং পরিচালনা করে। এছাড়াও বৈদ্যুতিক শক্তি ব্যবহারের উন্নত পদ্ধতি গবেষণা ও ডিজাইন করার মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উল্লিখিত বিষয় নিয়ে আমরা ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ছাত্র-ছাত্রীদের পাঠ্যসূচি প্রণয়ন এবং শিক্ষাদান দিচ্ছি বলে জানান, অধ্যাপক আব্দুল বাসেত। বোর্ড অব স্ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি বলেন, ‘যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আমার বাবা খ্যাতিমান অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এই ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন, তা অটুট রেখেই আমরা এ ইউনিভার্সিটি পরিচালনা করে আসছি।

মূলত নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়ার জন্যই তিনি এটি প্রতিষ্ঠা করেন।’ বোর্ড অব স্ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ডা. এস কিউ পাটোয়ারী বলেন, ‘জ্ঞানই শক্তি’- এই উদ্দেশ্য নিয়ে এ ইউনিভার্সিটিঁ প্রতিষ্ঠিত হয়েছে। আমরা টিউশন ফি কম নিলেও শিক্ষার গুণগতমানের ক্ষেত্রে কখনো আপস করি না।

 
Electronic Paper