ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুখে ঘা হলে যা করবেন

ডেস্ক নিউজ
🕐 ৫:০০ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২২

মুখে ঘা হলে যা করবেন

মুখে ঘা নিয়ে ভুগতে দেখা যায় অনেককেই। এর যন্ত্রণা একমাত্র ভুক্তভোগীরাই জানেন। মুখে ঘা হলে সেই সমস্যাকে হালকাভাবে নেবেন না। এই রোগ নিয়ে শুরুতেই হতে হবে সতর্ক। মুখের ভেতরে ঘা হলে সেখানে খুব যন্ত্রণা হয়, সব ধরনের খাবার খেতে হয় অসুবিধা।

বিশেষজ্ঞদের মতে, ভিটামিনের অভাবে মুখে ঘায়ের মতো সমস্যা তৈরি হতে পারে। তবে শুধু ভিটামিনের অভাবেই নয়, আরও অনেক কারণে মুখে ঘা হতে পারে। ভিটামিন বি ১২ ও জিঙ্কের ঘাটতির কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

ভিটামিনের ঘাটতির পাশাপাশি সিগারেট, জর্দাসহ সব ধরনের তামাক হতে পারে মুখের ভেতরের ঘায়ের কারণ। অনেক সময় দাঁত ভাঙা থাকলে তার খোঁচা গালে লেগে ক্ষত তৈরি হতে পারে। কী কারণে সমস্যা হচ্ছে তা খুঁজে বের করতে পারলে সমাধান করা সহজ হয়।

মুখে ঘা হলে যা খাবেন
ভিটামিনের অভাবে মুখে ঘা হলে খেতে হবে সবুজ শাক, সবজি। কারণ এ ধরনের খাবারে পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল থাকে। সেইসঙ্গে খেতে হবে বিভিন্ন ধরনের ফল। ফলেও থাকে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ। তাই শরীরের সুস্থতার জন্য বিভিন্ন ধরনের সবজি ও ফল রাখতে হবে খাবারের তালিকায়

চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ নয়
মুখে ঘা হলে সেক্ষেত্রে ভিটামিন সাপ্লিমেন্ট কার্যকরী হতে পারে। তবে কোনোভাবেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না। যেকোনো ধরনের ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। অনেকে এই ব্যথা সহ্য করতে পারেন না। চিকিৎসকেরা তাদের মুখে লাগানোর দিয়ে থাকেন। মুখের ভেতরে বারবার ঘা হলে এবং একমাসের বেশি স্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিন।

 
Electronic Paper