চাপ নেই দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে

সিরাজুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী) / ৫:২৫ অপরাহ্ণ, জুন ২৬,২০২২

যাত্রী ও যানবাহনের চাপ কমেছে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগন্জের পাটুরিয়া নৌরুটে। তিন কিলোমিটার এই নদী পার হওয়ার জন্য যেখানে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হতো আজ সেখানে বিপরীত চিত্র দেখা গেল।

রোববার (২৬ জুন) সকাল থেকেই চিরচেনা ঘাটের এই চিত্র দেখতে পাওয়া যায়। ছোট গাড়ি নেই বললেই চলে। মোটরসাইকেল ও প্রায় ছিল না। মহাসড়ক ঘুরে দেখা যায় রাস্তায় কোন যানবাহনের সারি নেই। বরং ফেরিগুলোকে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা যায়।

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে যাত্রী-যানবাহনের চাপ কমেছে। সাধারণত এই নৌপথে ফেরি পারের জন্য দীর্ঘ সারিতে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন অপেক্ষা করে। কিন্তু রবিবার (২৬ জুন) দেখা গেছে উল্টো চিত্র।

হাসান সরদার বলেন, ‘শনিবার পদ্মা সেতু উদ্বোধন হয়েছে। এ কারণে ঘাটে ও মহাসড়কে আজ যানবাহন ও যাত্রীদের কোনও চাপ নেই। পদ্মা সেতু চালুর আগ পর্যন্ত ফেরিঘাট ও মহাসড়কে ভোগান্তি পোহাতে হতো। আজ কোনও ঝামেলা ছাড়াই ঘাটে পৌঁছে। ঘাট ও মহাসড়ক পুরোটাই ফাঁকা।’

হোটেল গুলো ফাকা দেখতে পাওয়া যায়। আম ব্যাবসায়ী ছমির শেখ বলেন এক ঝুরি আম এনেছিলাম মাত্র দুই কেজি বিক্রি করতে পেরেছি দুপুর পর্যন্ত। তাছাড়া লঞ্চ ঘাট ও অনেক ফাকা দেখতে পাওয়া যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, পদ্মা সেতু চালুর আগের দিন পর্যন্ত দৌলতদিয়া ঘাট ও মহাসড়কে যানবাহনের চাপ ছিল। তবে আজ সকাল থেকে সেই চাপ একেবারে নেই। যেসব গাড়ি এখন ফেরিঘাট এলাকায় আসছে, তা সরাসরি নৌপথ পারাপারের সুযোগ পাচ্ছে।

তিনি আরও জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২১টির মধ্যে ১৭টি ছোট-বড় ফেরি যানবাহন পারাপারে চলাচল করছে। ঘাটে যানবাহন কম থাকায় দুটি ডাম্প (টানা) ফেরি বসিয়ে রাখা হয়েছে। অধিকাংশ চলমান ফেরিগুলো ঘাটে যানবাহনের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করে ছেড়ে যাচ্ছে।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com