মমিনুল কি থাকবে একাদশে!

রাহুল রাজ / ৮:৫৫ অপরাহ্ণ, জুন ১৪,২০২২

শনির দশা বাগধারার বর্তমানে বাস্তব প্রমাণ মমিনুল হক। রান খরায় পুড়ে অঙ্গার হয়ে হারিয়ে নিজেকে খুঁজে ফিরছেন ব্যর্থতার বেড়া জালে। চাপ কমাতে অধিনায়কত্ব ছেড়েছেন তবু হতাশা তাকে ছেড়ে যায় নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচেও ছিলেন অন্ধকারে। দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ০ ও ৪। সর্বশেষ আট টেস্টে পনেরো ইনিংসে করতে পেরেছেন মাত্র একটি ফিফটি।

ব্যাটিং গড় নেমে এসেছে বারোতে। শেষ পরেনো ইনিংসে বারোটিতে ছুঁতে পারেনি দুই অংকে কোঠা। ঘরের মাটিতে মমিনুলের সেঞ্চুরির সংখ্যা দশটি। বিদেশের মাটিতে আছে একটি। ঘরের মাটিতে তার ব্যাটিং গড় ৪৮ বিদেশের মাটিতে ২৭। শেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে ২০১৮ সালে মমিনুল করেছিল দুই টেস্টের চার ইনিংসে মাত্র ষোল রান। সব মিলিয়ে ভয়ঙ্কর বাজে সময় পার করছেন তিনি।

শুধুমাত্র টেস্ট খেলে এ প্লাস ক্যাটাগরিতে বেতন নেওয়া মমিনুল হক এবারের সিরিজে ব্যর্থ হলে সমালোচনা ও প্রশ্নের তীরে নিজের ক্যারিয়ার বাঁচানো কঠির হয়ে যাবে বলেই বিশ্বাস ক্রীড়া প্রেমীদের। প্রথম টেস্টে মমিনুলের বিকল্প হিসাবে হাতে আছে নূরুল হোসেন সোহান ও মোসাদ্দেক হোসেন সৈকত।

তাই নির্বাচকেরা মমিনুলের উপরেই ভরশা রাখবেন বলেই বিসিবি সূত্র থেকে জানা গেছে। টেস্ট স্পেশালিস্ট তকমা পাওয়া মমিনুল এখন জড়জড়িত নানা প্রশ্নবানে। মমিনুল হকের একজন টপ টেস্ট ব্যাটসম্যান হওয়ার সম্ভাবনার যে অপমৃত্যু হয়েছে তা কন্ডিশন বিবেচনায় তার ইনিংসের দিকে তাকালেই বুঝা যায়। গড়পড়তা ব্যাটসম্যান থেকে বড় মাপের ব্যাটসম্যান হওয়ার উদাহরণ রয়েছে অনেক।

আবার শীর্ষ ব্যাটসম্যান থেকে গড়পড়তা ব্যাটসম্যানে ধাবিত হওয়ার উদাহরণও কম নয়। মমিনুল হক হয়তো সেই পথেই এগোচ্ছেন। ৩০ বছর বয়সি এই ব্যটসম্যানের ৯৮ ইনিংসের ১১ টিতে সেঞ্চুরিতে আছে শুভঙ্করের ফাঁকি। ১১ সেঞ্চুরির ৭ সেঞ্চুরিই ব্যাটিং স্বর্গের উইকেট চট্টগ্রামের মাটিতে। ৩ টি সেঞ্চুরি শেরে বাংলাতে আর বাকি একটি পাল্লেকেল্লেতে।

অর্থাৎ ১১ সেঞ্চুরির দশটিই দেশের মাটিতে। দেশের মাটিতে সেঞ্চুরি করলে গুরুত্ব বা গৌরব কোনোটাই কমে যায় না৷ কিন্তু কথা হলো হোম আর অ্যাওয়ে হিসেব করলে সাবেক অধিনায়ক মমিনুল হক দুইখানেই মোটামুটি সমান ইনিংস খেলেছেন৷ হোমে ৫৪ টি আর অ্যাওয়েতে ৪৪ টি। দলে নিজের বর্তমান অবস্থান ‘নড়বড়ে’ শব্দটাকে আরো বেশি পোক্ত করেছে ৯৮ ইনিংসে শূণ্য রানে আউট হয়েছে ১১ বার।

মধ্যে ১০ বার শূণ্য রানে আউট হয়েছেন দেশের বাইরের মাটিতে। দেশের হয়ে সর্বোচ্চ এগারো টেস্ট সেঞ্চুরির মালিক সাগর পাড়ের ছেলে নিজেকে রানে ফেরাতে কয়েক দফা মনবিদের দারস্ত হয়েছেন। কিন্তু মাঠে গেলেই কপুরের মত উড়ে যাচ্ছে নিজের আত্মবিশ্বাস।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com