ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না শেয়ারবাজার

খোলা কাগজ ডেস্ক
🕐 ৮:৩১ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৮

দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস দরপতন হলো।

মূল্যসূচকের পতনের পাশাপাশি দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৩টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ৬১টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এমন দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ৫ হাজার ২২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৪৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন কমেছে ১ কোটি ১২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। আজ কোম্পানিটির ২৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সায়হাম টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ২০ কোটি ৬৯ লাখ টাকার। আর ১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে নূরানী ডাইং।

লেনদেনে এরপর রয়েছে- ইনটেক লিমিটেড, ড্রাগন সোয়েটার, ইন্ট্রাকো রিফুয়েলিং, সায়হাম কটন, ভিএফএস থ্রেড ডাইং, পেনিনসুলা চিটাগাং এবং অ্যাডভেন্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমে ৯ হাজার ৭১১ পয়েন্টে অবস্থান করছে। সোমবার বাজারটিতে মোট ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ৮৫টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১১৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

 
Electronic Paper