খাঁটি গুড় চিনবেন যেভাবে

ডেস্ক নিউজ / ২:০৭ অপরাহ্ণ, মে ২০,২০২২

চিনির বিকল্প ও পুষ্টিকর খাবার হিসেবে প্রথমেই আমাদের মাথায় যে খাবারটির নাম চলে আসে তা হলো গুড়। গুড় এমন একটি খাবার যা খেলে শরীরে ক্ষতির চেয়ে উপকারিতার পরিমাণই বেশি। তবে এই সব উপকারিতা নির্ভর করে শুধু খাঁটি গুড়ের ক্ষেত্রে।

তবে খাঁটি গুড় চেনা সত্যি খুব কষ্টের কাজ। বেশিরভাগ সময়ই আমরা খাঁটি গুড় চিনে নিতে ব্যর্থ হই, আর বাড়িতে কিনে নিয়ে আসি রাসায়নিক মেশানো ভেজাল গুড়। এতে খাবারের স্বাদ যেমন নষ্ট হয়, তেমনি কমে পুষ্টি উপাদানও।

তাই আজ আপনাদের জানাবো এমন কিছু বিষয়ের কথা যেগুলো খেয়াল করলে সহজেই বুঝতে পারবেন কোন গুড় খাঁটি আর কোন গুড় ভেজাল।

১. গুড় কেনার আগে এর রঙের ওপর গুরুত্ব দিন। গুড়ের রঙে হলদে ভাব থাকলে সেই গুড় কেনা থেকে বিরত থাকুন। কারণ এই ধরনের গুড় রাসায়নিক যুক্ত হয়ে থাকে।

২. গুড় খেয়ে পরীক্ষা করে নিতে পারেন। যদি এর স্বাদ তিতা হয় তবে বুঝবেন এই গুড় তৈরি করতে অতিরিক্ত তাপ প্রয়োগ করা হয়েছে। এমন গুড়ে খাবারের স্বাদ নষ্ট হবে। তাই এমন গুড় কিনবেন না।

৩. গুড়ে নোনতাভাব থাকলে বুঝবেন এই গুড় বেশ পুরনো। সুস্বাস্থ্য নিশ্চিতে পুরনো গুড় কেনা থেকে বিরত থাকুন।

৪. যদি গুড় দেখতে অনেক উজ্জ্বল দেখায় তবে সেই গুড়ও কেনা থেকে বিরত থাকুন। কারণ এমন গুড়ে মিষ্টিভাব আনার জন্য চিনি মেশানো হয়ে থাকে।

৫. গুড় কেনার সময় তা আঙুলে চেপে পরীক্ষা করতে পারেন। যদি নরম অনুভব করেন তবে বুঝবেন এই গুড় ভালো মানের। এই গুড়ে ভেজাল মেশানো নেই বললেই চলে।

স্বাস্থ্যের জন্য ভেজাল গুড় মারাত্মক ক্ষতিকর। তাই বাজার থেকে গুড় কেনার সময় এসব বিষয় লক্ষ্য করুন এবং পরিবারের জন্য খাঁটি গুড়ই বাড়িতে নিয়ে যান।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com