ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাপাহারে ধান কাটা মাড়ায়ে শ্রমিক সংকট

প্রদীপ কুমার সাহা, সাপাহার (নওগাঁ)
🕐 ৯:২১ অপরাহ্ণ, মে ০৯, ২০২২

সাপাহারে ধান কাটা মাড়ায়ে শ্রমিক সংকট

দুর্যোগপূর্ণ আবহাওয়ার পুর্বাভাস ও আকাশে গাড় ঘনকাল মেঘের ঘনঘাটায় শ্রমিক সংকটে ক্ষেতের বোরো ধান নিয়ে দারুণ বিপাকে পড়েছে নওগাঁর জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল এলাকার বোরো চাষীরা।

বোরো চাষাবাদের প্রাক্কালে বিল জুড়ে পানি থাকায় এই অঞ্চলে বোরা ধান রোপন করতে প্রতিবছর কৃষকের একটু দেরী হয়। সে মতে এখানকার ধান কাটা ও মাড়াই অন্যান্য অঞ্চলের তুলনায় একটু পরেই হয়ে থাকে। জবই বিল এলাকার মাঠের ধান পরিপক্ক হতে একটু দেরী হওয়ায় সাপাহার উপজেলার ধান কাটা শ্রমিকরা দেশের বিভিন্ন এলাকায় ধান কাটার কাজে লেগে পড়েছেন। বর্তমানে জবই বিল এলাকার মাঠের ধান কলা পাকা হয়ে ওঠায় কৃষকগন ধান কাটার জন্য প্রস্তুতি নিলে চরম শ্রমিক সংকটে পড়েন।

প্রায় প্রতিদিনই আকাশে কাল মেঘের ঘনঘাটা ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার সংবাদে ক্ষেতের ধান নিয়ে কৃষকগন দারুন শংকিত হয়ে পড়েছেন। শেষ পর্যন্ত মাঠের ধান সুষ্ঠভাবে ঘরে তুলতে পারবে কিনা তা নিয়ে তাদের মনে এক শঙ্কা দেখা দিয়েছে। বর্তমানে প্রত্যেক কৃষকগন নিজেদের ধান নিজে কাটার জন্য ছাত্র, শিক্ষক সহ বিভিন্ন পেশা শ্রেণীর মানুষ এখন ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন।

সাপাহারে প্রতি ১’শ মন ধান কাটায় জিন হিসেবে শ্রমিকরা পাচ্ছেন ২০ থেকে ২৫মন ধান। উপজেলার মালিপুর গ্রামের কৃাষক আলমগীর হোসেন, কাশিতাড়া গ্রামের আবুল কাশেম জবই গ্রামের কৃষক শাহজাহান জানান বর্তমানে এই এলাকায় ধান কাটা শ্রমিকের তিব্র সংকট হওয়ায় আমরা নিজেরাই নিজেদের ক্ষেতের ধান কাটা মাড়াই শুরু করেছি।

সাপাহার উপজেলার জবই বিল এলাকা নিচু জমি হওয়ায় যে কোন মহুর্তে ঢলের পানিতে সমস্ত ধান তলিয়ে যেতে পারে এই আশঙ্কায় তারা মাঠ থেকে আধাপাকা ধান কেটে নিচ্ছে।

সোমবার সকাল ১০টায় উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন এর সাথে কথা হলে তিনি জানান, জবই বিল এলাকা সহ উপজেলায় এবারে ৫হাজার ৮’শ হেক্টর জমিতে বোরো চাষাবাদ হয়েছে।

৭০ থেকে ৮০ভাগ পাকা ধান মাঠ থেকে কেটে নেয়ার জন্য উপজেলা কৃষি দপ্তরের পক্ষ থেকে কৃষকদের উপদেশ ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

 
Electronic Paper