নির্বাচনমুখী ঐক্য

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৯ কার্তিক ১৪২৫

নির্বাচনমুখী ঐক্য

নিজস্ব প্রতিবেদক ১০:৪২ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৮

print
নির্বাচনমুখী ঐক্য

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় নিয়ে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি বিএনপির সঙ্গে জোটবদ্ধ হতে যাওয়া ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা। তবে এ নিয়ে গণমাধ্যমের কাছে ব্যক্তিগত মতামত ব্যক্ত করেছেন জাতীয় ঐক্যের অন্যতম নেতা আ স ম আবদুর রব ও মাহামুদুর রহমান মান্না। তারা বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না।

জাসদের একাংশের সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, একটি দেশে রাজনৈতিক নেতৃত্বশূন্য করে দেওয়া হবে, ক্ষমতায় যারা থাকবে তারা বিরোধী দলকে নিশ্চিহ্ন করে দেবে এ ধরনের মানসিকতা আমি সমর্থন করি না। তিনি বলেন, এটা শুধু নিন্দনীয় নয়, অত্যন্ত নিন্দনীয়, দুঃখজনক ও বেদনাদায়ক।
আর নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, এই বিষয়টি নিয়ে আমি কিছু বলতে চাই না। তিনি বলেন, এ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়ার জন্য কোনো প্রতিক্রিয়া আমি দেখছিন। তিনি আরও বলেন, সমগ্র জনগোষ্ঠীর মধ্যে ঐক্য হয়েছে। আমি মনে করি, সেই বৃহত্তর ঐক্যের প্রশ্নে অন্য কোনো ইস্যু তুলে এটা ভাঙনের মুখে ফেলা বা কোনো প্রশ্নের মধ্যে ফেলা যাবে না।
আর জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার বিষয়ে আমাদের দলীয়ভাবে কোনো সিদ্ধান্ত হয় নাই। তবে আমার ব্যক্তিগত মত হলো এই মামলার রায়ে এখানেই শেষ নয়। সুতরাং এই বিষয়ে এখনই কথা বলার সময় আসে নাই। সুপ্রিম কোর্টের পর যাদের ফাঁসির আদেশ হয়েছে তারা প্রেসিডেন্ট পর্যন্ত যাবে। এটা একটা চলমান প্রক্রিয়া, তাই আমি মনে করি এটা নিয়ে কথা বলার এখনো সময় হয় নাই।
গত বুধবার এই মামলার রায়ে যে ৪৯ জনের সাজা হয়েছে। তার মধ্যে ফাঁসি ও যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে ৩৮ জনের। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে ১১ জনের।

 
.