ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ছাত্র-শিক্ষকদের টিকা দিয়ে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:১৯ অপরাহ্ণ, জুন ১৮, ২০২১

ছাত্র-শিক্ষকদের টিকা দিয়ে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে: জিএম কাদের

জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, অগ্রাধিকার ভিত্তিতে ছাত্র ও শিক্ষকদের করোনার টিকা দিয়ে যত দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে হবে।

আজ শুক্রবার এক বিবৃতিতে তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষার্থীরা জ্ঞান চর্চা থেকে বঞ্চিত হচ্ছে। এতে শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছে আগামী প্রজন্ম। গণমাধ্যমের খবর অনুযায়ী করোনাকালে মানসিক অবসাদগ্রস্থ হচ্ছে। জ্ঞান অর্জনের ধারায় কোনো শর্টকাট পদ্ধতি নেই। অটো-পাশ আর অটো-প্রমোশন আমাদের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের মুখে নিয়ে যাবে। সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমাদের মূর্খ জাতিতে পরিণত করবে।

তিনি বলেন, করোনার কারণে এক বছর আগে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে। অথচ, হাট-বাজার, অফিস-আদালত, ব্যাংক-বীমা সবই খুলে দেয়া হয়েছে, সব কিছুই স্বাভাবিকভাবে চলছে। কিন্তু, করোনার দোহাই দিয়ে বর্ধিত করা হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। এর চেয়ে আত্মঘাতী সিদ্ধান্ত আর কিছু হতে পারে না।

তিনি আরও বলেন, অনলাইন শিক্ষা ব্যবস্থার পাঠদানের কিছু উদ্যোগ লক্ষ্য করা যায়। তবে তাদের সংখ্যা অত্যন্ত নগন্য ও সে ব্যবস্থার সুবিধা শুধু উচ্চবিত্তের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। তাছাড়া সেখানে যথাযথ শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব হয় না।

 
Electronic Paper