ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজনৈতিক কারণে খালেদার জামিন হচ্ছে না: মওদুদ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

রাজনৈতিক কারণেই বেগম জিয়া সাজাপ্রাপ্ত হয়েছেন এবং রাজনৈতিক কারণেই তার জামিন হচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের উদ্যোগে এক আলোচনা সভায় তিনি এ মন্ত্রব্য করেন। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে এ সভার আয়োজন করা হয়।

তিনি বলেন, খালেদা জিয়ার জামিনে রাজনৈতিক বাধা রয়েছে। যার ফলে জামিন হচ্ছে না। আজকে এটা বুঝতে কারও বাকি নেই। সবাই এটা বোঝে।

মওদুদ আরও বলেন, আইনে আছে যদি কোনো আসামি নারী হন এবং তিনি যদি অসুস্থ ও বয়স্ক হন তাকে জামিন দিতে হবে। আজকে আদালত মানবিক কারণেও তাকে মুক্তি দিতে রাজি নন। তিনি গুরুতরভাবে অসুস্থ। কারাবন্দিত্বের দুই বছরে তার শরীরের আর কিছু বাকি নেই।

বিদেশে গিয়ে চিকিৎসা করানোর জন্য খালেদা জিয়ার আইনজীবীরা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তার জামিন চেয়ে আবেদন করলে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) খারিজ করে দেন হাইকোর্ট। আদেশে আদালত বলেন, ‘তিনি সাজাপ্রাপ্ত আসামি, চাইলেও সাধারণ নাগরিকের মতো চিকিৎসা দেওয়া সম্ভব না। তা ছাড়া আমরা এর আগে হাইকোর্টে জামিন আবেদন খারিজ করেছিলাম। এবারের জামিন আবেদনে নতুন কোনো গ্রাউন্ড নেই। তাই জামিন আবেদন খারিজ করা হলো।’

জামিন আবেদন খারিজ হওয়ার প্রসঙ্গে মওদুদ আহমদ বলেন, আমি গতকাল আদালতকে স্মরণ করিয়ে দিলাম, যদি কোনো অঘটন ঘটে, তার বিচার করবে কে? এর দায়িত্ব কে নেবে? সরকারকেই নিতে হবে এই দায়িত্ব।

বিএনপির এ নেতা বলেন, দেশে কোনো রাজনীতি নেই। যে রাজনীতি আছে সেটা অপরাজনীতি। এই রাজনীতি হলো একদলীয় রাজনীতি। আর এ কারণে এদেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার কোনো প্রতিফলন হচ্ছে না। আজকে এজন্যই সরকার জনগণ ও সাধারণ মানুষ থেকে সত্যিকার অর্থে বিচ্ছিন্ন। আজকে দেশে যেমন রাজনীতি নেই, নেই গণতন্ত্রও। আর দেশে যখন গণতন্ত্র থাকে না, তখন দেশের আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা থাকে না। আজকে মানুষের মধ্যে সর্বত্র ভয়-ভীতি, একটা আতঙ্ক। মানুষ মুক্ত মনে কথা বলতে চায় না, কথা বলতে পারে না।

এনসয় খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বেগবান করতে ছাত্রদল-যুবদলকে আরও সংগঠিত হওয়ার আহ্বান জানান তিনি।

মওদুদ বলেন, আইনি প্রক্রিয়ায় যদি বেগম খালেদা জিয়ার মুক্তি না হয়, আন্দোলন ছাড়া আমাদের অন্য কোনো বিকল্প নেই। এই আন্দোলন শুধু মুখে বললেই চলবে না, এটা কার্যকর করতে হবে। একেবারে এমন কর্মসূচি দিতে হবে, যে কর্মসূচি আমরা দৃঢ়ভাবে পালন করতে পারব।

আয়োজক সংগঠনের সভাপতি গিয়াস উদ্দিন খোকনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, কৃষক দলের সদস্য লায়ন মিয়া মো. আনোয়ার, কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

 
Electronic Paper