ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘ভারতের সঙ্গে দর-কষাকষির ক্ষমতা সরকারের নেই’

অনলাইন ডেস্ক
🕐 ৬:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভারতের সঙ্গে দর কষাকষির ক্ষমতা এই সরকারের নেই। এই সরকার জোর করে ক্ষমতায় আছে বলেই দেশের স্বার্থ রক্ষা করতে পারছে না। তারা ভারতের ওপর নির্ভর করে ক্ষমতায় টিকে থাকার জন্য। মঙ্গলবার সকালে রাজধানী মতিঝিলের একটি হোটেলে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ আয়োজিত ‘ফেনী নদীর পানি চুক্তি : বাংলাদেশের সম্ভাব্য বিপর্যয়’ শীর্ষক এক সেমিনারে মির্জা ফখরুল এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এই সরকার যত দিন থাকবে তত দিনই বাংলাদেশের স্বার্থ ক্ষুণ্ণ হবে। একে একে নষ্ট হবে এবং বাংলাদেশ নিঃস্ব হয়ে যাবে।

ফেনী নদীর পানি চুক্তির বিষয়ে সংসদে কোনো আলোচনা হয়নি উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, এটা এমন একটা সংসদ যেখানে এই চুক্তিগুলো নিয়ে কোনো আলোচনা হয়নি। আমাদের সংবিধানে বলা আছে, যেকোনো চুক্তি নিয়ে সংসদে আলোচনা হতে হবে। অথচ তারা এ বিষয়ে কোনো আলোচনাই করেনি।

মির্জা ফখরুল বলেন, এটি অভিন্ন নদী নয়। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, খাবার পানি চাইলে কি পানি দেব না? ভালো কথা পানি দেবেন। কিন্তু আমাদের যে লাখ লাখ মানুষ তিস্তার অববাহিকায় নিঃস্ব হয়ে যাচ্ছে। তাদের ফসল নষ্ট হয়ে যাচ্ছে, জীবন-জীবিকা নষ্ট হচ্ছে। সে বিষয় নিয়ে আপনারা কথা বলবেন না? ১২ বছরেও তিস্তার এক ফোটা পানি আনতে পারলেন না।

মির্জা ফখরুল বলেন, এই সরকার আসার পর গত ১২ বছর থেকে শুনছি তিস্তা চুক্তি এই হয়ে যাচ্ছে, এই হয়ে যাবে। আমাদের সাথে ভারতের সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে। অথচ তিস্তা থেকে আমরা এক ফোঁটা পানিও পাইনি।

 
Electronic Paper