সোহরাওয়ার্দীতে শ্রমিক লীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ২ অগ্রহায়ণ ১৪২৬

সোহরাওয়ার্দীতে শ্রমিক লীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ১১:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

print
সোহরাওয়ার্দীতে শ্রমিক লীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভয়াবহ ঘূর্ণিঝড় ‘বুলবুল’কে উপেক্ষা করে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৯ নভেম্বর) সকাল থেকে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হতে থাকে জাতীয় শ্রমিক লীগের নেতাকর্মীরা। সংগঠনের জাতীয় সম্মেলন উপলক্ষে তাদের এই সমাগম ঘটে উদ্যানটিতে।

শনিবার বেলা পৌনে এগারোটার দিকে জাতীয় শ্রমিক লীগের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং শ্রমিক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী সম্মেলনে ভাষণ দেবেন। এরপর বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে নেতৃত্ব নির্বাচনের দ্বিতীয় অধিবেশন।

ক্ষমতাসীন দলের এই সহযোগী সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি দুই বছর অন্তর জাতীয় সম্মেলন হওয়ার কথা। এর মধ্যে সম্মেলন না হওয়ায় টানা সাত বছর পার করেছেন বর্তমান কমিটির নেতৃত্ব। সর্বশেষ ২০১২ সালের ১৯ জুলাই শ্রমিক লীগের সম্মেলন হয়। সম্মেলনে দুই বছর মেয়াদি কমিটির সভাপতি নির্বাচিত হন নারায়ণগঞ্জের শ্রমিক নেতা শুকুর মাহমুদ এবং সাধারণ সম্পাদক হন জনতা ব্যাংক ট্রেড ইউনিয়নের নেতা সিরাজুল ইসলাম।

১৯৬৯ সালের ১২ অক্টোবর প্রতিষ্ঠিত জাতীয় শ্রমিক লীগ আগে আওয়ামী লীগের সহযোগী সংগঠন বলে বিবেচিত হতো। তবে নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-২০০৮ এর বিধিমালা অনুযায়ী দলীয় গঠনতন্ত্র সংশোধন করায় এই সংগঠন ও ছাত্রলীগ সহযোগী সংগঠনের মর্যাদা হারায়। অবশ্য সংগঠন দুটি ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা পাচ্ছে।