ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মরদেহ আসবে কাল

খোকার শেষ শয্যা বাবা-মায়ের পাশে

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:০৪ পূর্বাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৯

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মরদেহ নিউইয়র্ক থেকে আগামীকাল বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছবে। ওইদিন চার দফা জানাজা, কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর জুরাইনে বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন একাত্তরের এই গেরিলাযোদ্ধা।

এদিকে সাদেক হোসেন খোকার মৃত্যুতে আজ বুধবার সারা দেশে শোক কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি।

ক্যান্সারে আক্রান্ত খোকা গত সোমবার নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে মারা যান। রাতেই কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারে তার জানাজা হয়। খোকার জানাজা ও দাফনের কর্মসূচি ঠিক করতে গতকাল মঙ্গলবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বৈঠক হয়। পরে সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি জানান, সাদেক হোসেন খোকার মরদেহ বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তার কফিন গ্রহণ করবেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

এরপর সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, বাদ জোহর নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বিকেল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন এবং বাদ আসর ধুপখোলা মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে। প্রথম জানাজার পর এ মুক্তিযোদ্ধার মরদেহ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য। আর নগর ভবনের জানাজা শেষে দাফনের আগে গোপীবাগের বাসায় মরহুমের কফিন কিছুক্ষণ রাখা হবে। চতুর্থ জানাজার পর সাদেক হোসেন খোকাকে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে বলে জানান রিজভী।

তিনি বলেন, সাদেক হোসেন খোকার মৃত্যুতে বুধবার বিএনপির উদ্যোগে ঢাকাসহ সারা দেশে শোক দিবস পালন করা হবে। এ উপলক্ষে সারা দেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ এবং সব কার্যালয়ে পবিত্র কোরআনখানি হবে।

 
Electronic Paper