পাপন আপনিও!

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

পাপন আপনিও!

নিজস্ব প্রতিবেদক ৯:০১ পূর্বাহ্ণ, নভেম্বর ০২, ২০১৯

print
পাপন আপনিও!

ক্রিকেটাঙ্গনে যেন ভর করেছে সিন্দাবাদের ভূত। খেলোয়াড়দের ধর্মঘটের পর সাকিবের নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে উঠতে না উঠতেই এবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলো বোর্ডপ্রধান নাজমুল হাসান পাপনের ক্যাসিনো খেলার ভিডিও। গতকাল দিনভর এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে গেছে। ভিডিও দেখে বিস্ময়ে হাঁ হয়ে থাকা অনেকের মন্তব্য, ‘পাপন, শেষ পর্যন্ত আপনিও!’

মাত্র ১৬ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, চেয়ারে বসে জুয়া খেলার বোর্ডে গুঁটি চালাচালি করছেন পাপন। পাশে কালো টি-শার্ট পরা একজন সাহায্য করছেন তাকে। এই ভিডিওর সঙ্গে আরও দুটি স্থিরচিত্রও ছড়িয়ে পড়ে ফেসবুকে। ভিডিওতে পাপনকে স্পষ্ট দেখা গেলেও এ ব্যাপারে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, এসব ছবি এবং ভিডিও সিঙ্গাপুরের মেরিনা বে-ক্যাসিনোর। তবে এটি সাম্প্রতিক কোনো ভিডিও নয়।

প্রসঙ্গক্রমে ক্যাসিনো খেলার এই ভিডিও দেখে তার বন্ধু মোহামেডান স্পোর্টিং ক্লাবের পরিচালক লোকমান হোসেন ভুঁইয়াকে টেনে আনছেন অনেকেই। ক্যাসিনো বাণিজ্যে জড়িত থাকার অপরাধে গত ২৫ সেপ্টেম্বর লোকমান হোসেনকে গ্রেফতার করে র‌্যাব। খালেদা জিয়ার ছাতা বহনকারী ও বিএনপি নেতা ফালুর ক্যাডার হিসেবে পরিচিত এই লোকমান মোহামেডান ক্লাবে ক্যাসিনো বাণিজ্য করতেন। গ্রেফতার করা হলেও এখন অবধি বিসিবির পরিচালক পদ থেকে লোকমানকে অপসারিত করা হয়নি। খোদ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও এ নিয়ে প্রশ্ন তুলেছেন। বলেছেন, লোকমান এখনো বিসিবির পদে থাকে কী করে?

ভিডিও ছড়িয়ে পড়ার এই খবর পৌঁছে গেছে মন্ত্রণালয়েও। সরাসরি কোনো মন্তব্য না করলেও বিষয়টিকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল দেখছেন ‘নৈতিকতার অবক্ষয়’ হিসেবে। বিষয়টি নিয়ে বিব্রত তিনি। গণমাধ্যমকে জাহিদ আহসান রাসেল বলেন, ‘বাংলাদেশে ক্যাসিনো একটি অপরাধ। সেহেতু যারা এ অপরাধ করছে তাদের আমরা শাস্তি দিচ্ছি। এমন অনেকের কথাই শুনেছি যে, বাইরে এসব করত। তবে আমি এখনো (ভিডিও) দেখিনি, শুনেছি। তাই এসব নিয়ে কিছু বলতে পারছি না। তবে জড়িত সবারই শাস্তি পাওয়া উচিত।’

সাকিব ইস্যুতে বিসিবি সভাপতি পাপনের ভূমিকার কঠোর সমালোচনা চলছে চারদিকে। ক্রিকেটারদের আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণেই সাকিবের এই হাল হয়েছে বলে মনে করছেন অনেকেই। এমনকি পাপনের সমালোচনা করে তাকে ‘মিথ্যাবাদী’ বলে উল্লেখ করেছেন সাবেক বোর্ড প্রধান সাবের হোসেন চৌধুরীও।

উল্লেখ্য, প্রয়াত রাষ্ট্রপতি এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান এবং আওয়ামী লীগের মহিলা নেত্রী আইভী রহমানের পুত্র নাজমুল হাসান পাপন। প্রধানমন্ত্রী তাকে ছোট ভাইয়ের মতোই স্নেহ করেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর তাকে সেই আসনে মনোনয়ন দেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি পদও তাকে দিয়ে দেন।