‘বিএনপি আন্দোলন করছে না কেন?’

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬

‘বিএনপি আন্দোলন করছে না কেন?’

নিজস্ব প্রতিবেদক ২:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

print
‘বিএনপি আন্দোলন করছে না কেন?’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতারা একসুরে বলছেন, আন্দোলন ছাড়া মুক্তির পথ নেই। তারা আন্দোলন করুক, আন্দোলন করছে না কেন? তাদের কে না করেছে। লেট দেম লঞ্চ আ মুভমেন্ট। রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে; এমন প্রশ্নে কাদের বলেন, আমরা বলেছি, এটা লিগ্যাল ম্যাটার আর লিগ্যাল ব্যাটেল করেই সমাধান করে করতে হবে। তারা যদি আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করতে পারেন, সে ধরনের আন্দোলন করতে পারেন।

তিনি বলেন, খালেদা দেড় বছর কারাগারে রয়েছেন, তারা তো ৫০০ লোক নিয়ে দেশব্যাপী দেড় মিনিটও আন্দোলন করতে পারেনি। এখন তাদের নেতারা একসুরে বলছেন, আন্দোলন ছাড়া মুক্তির পথ নেই, তারা আন্দোলন করুক, আন্দোলন করছে না কেন? তাদের কে না করেছে? লেট দেম লঞ্চ আ মুভমেন্ট (তারা আন্দোলন করে দেখাক না)।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, বিএনপি ও ঐক্যফ্রন্ট তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছে, করেছে। এগুলো রুটিন ওয়ার্ক, এ নিয়ে তাদের কোনো মন্তব্য থাকতে পারে না। তাদের কোনো রকম বাধা দেয়া হচ্ছে না বলে জানিয়েছি। তারা কোনো প্রোগ্রামের অনুমতি চাইলে স্পেস প্রোভাইড করা হচ্ছে। সভা-সমাবেশে কোনো বাধা রাজনৈতিক বা প্রশাসনিকভাবে করা হচ্ছে না।

বিরোধীদলীয় নেতা প্রসঙ্গে তিনি বলেন, জাতীয় পার্টি যাকেই লিডার অব দ্য অপজিশন বানাবে তাকেই আমরা ওয়েলকাম করব। এটা জাতীয় পার্টির অভ্যন্তরীণ ব্যাপার। যাকেই নেতা বানাবে, বিরোধীদলের নেতা বানাবে, এটা তাদের পার্লামেন্টারি বোর্ড উইল ডিসাইড তাদের বিরোধী দলের নেতা কে হবে? এটা তাদের গঠনতন্ত্রের ব্যাপার, এখানে আমাদের নাক গলানোর বিষয় নেই।